বিজ্ঞাপন

‘জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বনায়ন বাড়াতে হবে’

May 26, 2019 | 8:46 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সারাদেশে বনায়ন বাড়ানোর আহ্বান জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। এছাড়াও তিনি পতিত জমির পাশাপাশি নদীর তীর, রাস্তার পাশে এবং বাড়ির ছাদ ও ব্যালকনিসহ সর্বত্র গাছ লাগিয়ে সবুজবেষ্টনি গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।

বিজ্ঞাপন

রোববার (২৬ মে) ‘বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার-২০১৮’ চূড়ান্তকরণে অনুষ্ঠিত জাতীয় কমিটির বৈঠকে সভাপতির বক্তব্যে তিনি এই আহ্বান জানান। মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত ওই বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার, সংসদ সদস্য শামীমা আক্তার খানম, পরিবেশ সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরীসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বৈঠকে পুরস্কার ও পদকপ্রাপ্তদের তালিকা চূড়ান্তকরণ শেষে মন্ত্রী শাহাব উদ্দিন বলেন, ‘পরিবেশ রক্ষায় গাছ লাগানোর কোনো বিকল্প নেই। বনজ, ফলজ ও ভেষজসহ সব ধরনের গাছ লাগালে আমাদের পরিবেশ রক্ষা করা সম্ভব হবে।’

এসময় প্রাকৃতিক দুর্যোগ থেকে রক্ষা পেতে উপকূলেই সবুজ বেষ্টনি গড়ে তোলার পরিকল্পনার কথা তুলে ধরে উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, ‘উপকূলীয় অঞ্চলে সবুজ বনায়ন ঝড়, জলোচ্ছ্বাস থেকে দেশের মানুষকে বাঁচায়, দেশকে বাঁচায়। তাই দেশকে বাঁচাতে হলে বৃক্ষরোপণ করতে হবে।’ এছাড়া তিনি লবণাক্ত এলাকাসহ প্রতিকূল পরিবেশে যারা বৃক্ষরোপণ করছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন