বিজ্ঞাপন

ক্ষণে ক্ষণে সমীকরণ বদলে যাওয়ার বিশ্বকাপ

June 30, 2019 | 3:14 pm

বিশ্বকাপ ডেস্ক

ইংল্যান্ড বিশ্বকাপের শুরুটা বেশ সাদামাটা। তবে যত দিন গড়িয়েছে তত বেশি রোমাঞ্চকর হয়ে উঠেছে এই বিশ্বকাপ। প্রথম দিককার ম্যাচ গুলো দেখে খোলা চোখে মনে হতেই পারে এবারের বিশ্বকাপটা হয়তো ইংল্যান্ড অথবা ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যেই সীমাবদ্ধ থেকে যাবে। আর একটু বাড়তি রঙ দিতে লড়াই করতে পারে নিউজিল্যান্ডও।

বিজ্ঞাপন

তবে সময়টা যত গড়িয়েছে বিশ্বকাপের রঙও তত বেশি বদলে গেছে। কখনো বিশ্বকাপের রঙ হলুদের অস্ট্রেলিয়া, কখনো বা নিউজিল্যান্ডের কালো। কিংবা ভারতের নীল আর ইংলিশদের আকাশী। আর একটু সময় গড়ানোর সাথে সাথে বিশ্বকাপে যুক্ত হয়েছে সব রঙই। এক পেশে হয়ে ওঠা বিশ্বকাপে সর্বপ্রথম নতুন মাত্রা যোগ করেছে লাল-সবুজের বাংলাদেশ।

লাল-সবুজের প্রতিনিধিরা দক্ষিণ আফ্রিকা, উইন্ডিজ আর আফগানিস্তানকে হারিয়ে সেমি ফাইনালের জন্য তীব্র প্রতিদ্বন্দ্বিতা উপহার দিয়েছে ক্রিকেট বিশ্বকে। সব দলের ছয়টি করে ম্যাচ শেষে মনে হতেই পারে বিশ্বকাপের সেমি ফাইনালিস্ট চার দলের নাম অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত এবং ইংল্যান্ড।

তবে ইংল্যান্ডের আবহাওয়ার মতো রঙ বদলানো শুরু করেছে ইংল্যান্ডের বিশ্বকাপও। যেখানে ৬ ম্যাচ শেষে বলে দেওয়া হয়েছিল চার সেমি ফাইনালিস্টের নাম। সেখানে এখনো নিশ্চিত হয়নি অস্ট্রেলিয়া ছাড়া অন্য তিন দলের কেউই। যদিও ভারত এবং নিউজিল্যান্ড সমান ১১ পয়েন্ট নিয়ে অবস্থান করছে পয়েন্ট তালিকার উপরের দিকেই।

বিজ্ঞাপন

শনিবার (২৯ জুন) পাকিস্তান-আফগানিস্তান এবং অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড ম্যাচ পরবর্তী পয়েন্ট তালিকা:

দল    ম্যাচ জয় পরাজয় পরিত্যক্ত পয়েন্ট নেট রানরেট
অস্ট্রেলিয়া    ৮ ১৪
ভারত    ৬ ১১ ১.১৬
নিউজিল্যান্ড    ৮ ১১ ০.৫৭২
পাকিস্তান    ৮ -০.৭৯২
ইংল্যান্ড    ৭ ১.০৫১
বাংলাদেশ    ৭ -০.১৩৩
শ্রীলঙ্কা    ৭ -১.১৮৬
দক্ষিণ আফ্রিকা    ৮ -০.০৮
উইন্ডিজ    ৭ -০.৩২
আফগানিস্তান    ৮ -১.৪১৮

তবে এখনো দুই দলের কেউই নিশ্চিত করতে পারেনি বিশ্বকাপের সেমিফাইনালের স্থান। ইংল্যান্ডকে নিজেদের সপ্তম ম্যাচে হারাতে পারলে ভারতের সেমির জায়গা পাকা হবে। তবে এতে করে ঝুলে পড়বে ইংলিশদের সেমিতে খেলার সুযোগ।

ইংলিশদের বিশ্বকাপের শুরুটা দক্ষিণ আফ্রিকাকে ১০৬ রানের বিশাল ব্যবধানে হারিয়ে। আর ঠিক যখন মনে করা হচ্ছিলো এবারের বিশ্বকাপে সবার আগে সেমির জায়গা নিশ্চিত করবে ইংলিশরা। ঠিক তখনই পাকিস্তান এসে চমকে দিলো আয়োজকদের। আর এই পাকিস্তানই নিজেদের প্রথম ম্যাচে উইন্ডিজের কাছে হেরেছিল ৭ উইকেটের বড় ব্যবধানে।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কাকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে বিশ্বকাপে নিজেদের শুভ সূচনা করে নিউজিল্যান্ড। আর এরপর একে একে টানা আরও চার ম্যাচ জেতে কিউইরা। সবার আগে তাই সেমি নিশ্চিত হওয়ার কথা ছিল তাদেরই। তবে আনপ্রেডিক্টেবল পাকিস্তান এবং বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার কাছে হেরে সেমি শঙ্কায় ব্ল্যাক ক্যাপসদের।

সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার বিশ্বকাপের শুরুটা বিভীষিকার। নিউজিল্যান্ডের কাছে ১০ উইকেটে লজ্জার হার। আফগানদের বিপক্ষে হারতে হারতে জয়। এরপর পাকিস্তান এবং বাংলাদেশের বিপক্ষে ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত। সমীকরণ বলছিলো লঙ্কানদের বিশ্বকাপ সেখানেই শেষ। তবে ইংল্যান্ডকে অপ্রত্যাশিত ভাবে হারিয়ে দিয়ে আবারও আলোচনায় ফিরে আসে শ্রীলঙ্কা। তবে দক্ষিণ আফ্রিকার কাছে হেরে সেমির স্বপ্ন ভেঙে যায় লঙ্কানদের।

বিশ্বকাপে বাংলাদেশ প্রথম থেকে আছে সমীকরণে। সেমির লড়াই অস্ট্রেলিয়া, নিউজিল্যান, ভারত আর ইংল্যান্ডের সাথে সাথে এবারের বিশ্বকাপের সব থেকে যোগ্য প্রতিপক্ষ বাংলাদেশ। শুরুটাও ছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অসাধারণ জয় দিয়েই। তবে মাঝে নিউজিল্যান্ডের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরেও মাত্র দুই উইকেটের হার, আর এরপরে ইংলিশদের কাছে বড়সড় হারে একটু পিছিয়ে পড়ে টাইগাররা।

কিন্তু বাংলাদেশ ইংল্যান্ড বিশ্বকাপে এত সহজে হার মানবে না। তাই তো উইন্ডিজের বিপক্ষে এবারের বিশ্বকাপে সব থেকে বেশি রান তাড়া করে জয়। এরপর অস্ট্রেলিয়ার সাথে ইতিহাস গড়েও হারলেও কিন্তু হারমানে বাংলাদেশে। এরপরের ম্যাচেই আফগানদের হারিয়ে সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখে টাইগাররা।

বিজ্ঞাপন

আর বিশ্বকাপের সেমির সমীকরণটা ইংল্যান্ডের ও নিউজিল্যান্ডের জন্য আরও অনেক বেশি কঠিন। ভারতের বিপক্ষে জিততেই হবে ইংলিশদের নতুবা আরও কঠিন হবে সেমিতে ওঠার পথ। আর যদি ভারতের বিপক্ষে হেরে যায় ইংল্যান্ড সেক্ষেত্রে নিজেদের শেষ ম্যাচে কিউইদের বিপক্ষে জিততে হবে তাদের। আর কিউইদের সেমিতে যেতে হলে ইংলিশদের হারাতে হবে শেষ ম্যাচ।

আর দুই দলের এই লড়াইয়ের দিকেই তাকিয়ে আছে বাংলাদেশ এবং পাকিস্তান। বর্তমানে পাকিস্তান ৯ পয়েন্ট নিয়ে তালিকার চতুর্থ স্থানে অবস্থান করছে। ৮ পয়েন্ট নিয়ে পাঁচে আছে ইংল্যান্ড আর ৭ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে আছে বাংলাদেশ। যদিও পাকিস্তান ইংল্যান্ড এবং বাংলাদেশের থেকে একটি ম্যাচ বেশি খেলেছে।

এবারের বিশ্বকাপের শুরু থেকে আয়োজকরা বলে আসছে ‘এই বিশ্বকাপটিই এখন পর্যন্ত আয়োজিত সব বিশ্বকাপের থেকে সেরা হবে’। আর এই কথা সত্য হিসেবে প্রমাণ করতে উঠে পড়ে লড়াই করছে দলগুলো।

সেমি ফাইনালের দুইটি জায়গা বাকি আছে আর এই দুই জায়গার জন্য লড়ছে চারটি দল। বাংলাদেশ, পাকিস্তান, ইংল্যান্ড আর নিউজিল্যান্ড চারটি দলেরই আছে বিশ্বকাপের সেমিফাইনালে খেলার সম্ভবনা। আর সেমিতে খেলার জন্য তাকিয়ে থাকতে হচ্ছে একে অন্যের দিকেও। কোন এক দল পা হড়কালেই তার সুযোগ নিতে তাকিয়ে থাকবে অন্যরা।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: সত্যিই ম্যাচ পাতিয়েছেন গুলবাদিন?

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন