বিজ্ঞাপন

হারলো ভারত, কষ্টটা বাংলাদেশের!

July 1, 2019 | 9:42 am

বিশ্বকাপ ডেস্ক

শিরোনাম দেখে অবাক হওয়ার আসলে কিছু নেই। এমনটিই ঘটেছে ভারত আর ইংল্যান্ডের মধ্যকার ম্যাচের ফলাফলের পর। সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখতে এই ম্যাচে ভারতের জয়ের দিকেই তাকিয়ে ছিল বাংলাদেশের ১৬ কোটি মানুষ। কারণ ইংল্যান্ড হারলেই যে বাংলাদেশের সেমিতে খেলার পথটা আরও সুগম হবে। আর তাই তো ম্যাচ শেষে কেবল ভারতের সমর্থকরাই নন, বাংলাদেশের সমর্থকদের মুখটাও ভারি।

বিজ্ঞাপন

বিশ্বকাপের সমীকরণটা জমে উঠেছে শেষ কয়েক ম্যাচের ফলাফলের জন্য। ইংলিশরা শ্রীলঙ্কার আর অস্ট্রেলিয়ার কাছে হেরে সেমিতে ওঠার সমীকরণটা জটিল করে ফেলে। আর এই সুযোগটারই অপেক্ষায় ছিল বাংলাদেশ। কারণ টানা তিন ম্যাচ হেরে যে সেমিতে খেলার সম্ভবনাটাই একদম ফীকে হয়ে গিয়েছিল। আর সেই ফীকে হয়ে যাওয়া স্বপ্নে নতুন প্রাণে সঞ্চার ইংলিশদের টানা দুই হার।

আর এরপরেই আশা দেখতে শুরু করে বাংলাদেশ। তবে তাতে কিছু কিন্তু বিদ্যমান ছিল। শেষ চারে যেতে হলে বাংলাদেশকে নিজেদের শেষ দুই ম্যাচে ভারত এবং পাকিস্তানের বিপক্ষে জিততে তো হবেই। সেই সাথে আশা করতে হবে ইংলিশরাও যেন তাদের বাকি থাকা ম্যাচগুলোতে হেরে যায়। আর ৮ পয়েন্ট পাওয়া ইংলিশদের সংগ্রহে থাকবে তখনও আটই।

আর টাইগাররা নিজেদের শেষ দুই ম্যাচে জিতলে পয়েন্ট দাঁড়াবে ১১। আর স্বাগতিক ইংলিশদের টপকে তখন শেষ চারে জায়গা করে নিত টাইগাররা। তবে সে আশার গুড়ে বালিই যেন ঢেলে দিলো ভারত এবং ইংল্যান্ডের মধ্যকার ম্যাচের ফলাফল।

বিজ্ঞাপন

এবারের বিশ্বকাপে এর আগে খেলা ৬ ম্যাচের মধ্যে পাঁচটিতেই জিতেছিল ভারত আর বাকি একটি ম্যাচও বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল। বিশ্বকাপে এই ম্যাচের আগে অপরাজিত থাকা একমাত্র দলই ছিল ভারত। তবে শেষ পর্যন্ত আর নিজেদের অপরাজিত থাকার রেকর্ডটা ধরে রাখতে পারেনি কোহলিরা।

আর তাই তো নিজেদের দল না হলেও কষ্টে পুড়ছে টাইগার সমর্থকেরা। ভারতের এই হারে সাকিব-মুশিদের সেমিতে খেলার সুযোগটা আরও ক্ষীণ হয়ে পড়লো। বর্তমানে ইংল্যান্ড আট ম্যাচে পাঁচ জয় নিয়ে ১০ পয়েন্ট অর্জন করেছে আর টেবিলের চারে অবস্থান করছে। আর বাংলাদেশ ৩ জয় এক ড্র’য়ে ৭ পয়েন্ট নিয়ে আছে ছয়ে।

তাই তো টাইগারদের শেষ দুই ম্যাচ জয়ের পাশাপাশি তাকিয়ে থাকতে হবে ইংল্যান্ড যেন কিউইদের বিপক্ষে হারে। আর তখনই কেবল বাংলাদেশের সামনে থাকবে সেমিতে যাওয়ার সম্ভবনা। ইংল্যান্ড নিজেদের শেষ ম্যাচে হারলে আর বাংলাদেশ তাদের বাকি থাকা শেষ দুই ম্যাচে জিতলে চতুর্থ দল হিসেবে জায়গা করে নেবে বিশ্বকাপের সেমিতে।

বিজ্ঞাপন

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: ক্ষণে ক্ষণে সমীকরণ বদলে যাওয়ার বিশ্বকাপ

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন