বিজ্ঞাপন

রাত পোহালেই ব্রাজিল-আর্জেন্টিনা দ্বৈরথ

July 2, 2019 | 10:57 pm

স্পোর্টস ডেস্ক

বিশ্ব ফুটবলের দুই পরাশক্তি ব্রাজিল ও আর্জেন্টিনা। এই দুই দলের ফুটবল ম্যাচ নিয়ে সমর্থকদেরও উন্মাদনা থাকে তুঙ্গে। যে কোনো বড় বৈশ্বিক আসরেই তাই ফুটবলপ্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে এই দুইদলের ম্যাচ। দীর্ঘ ১২ বছর পরে কোপা আমেরিকার সেমি ফাইনালে এবার মুখোমুখি হতে যাচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা।

বিজ্ঞাপন

চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দলের মাঝে হওয়া সেমিফাইনাল নিয়ে তাই ভক্তদের মাঝেও থাকবে বাড়তি উত্তেজনা। বিশ্বের ফুটবলপ্রেমীদের আগ্রহের কেন্দ্রবিদুতে থাকা ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যকার কোপা আমেরিকার সেমি ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে বেলো হরিজন্তোতে বুধবার (৩ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৬.৩০ মিনিটে।

২৭ বার কোপা আমেরিকার ফাইনাল খেলা আর্জেন্টিনা লাতিন আমেরিকার শ্রেষ্ঠত্বের মুকুট জিতেছে ১৪বার। অন্যদিকে ১৯ বার কোপা আমেরিকার ফাইনাল খেলা ব্রাজিল চ্যাম্পিয়ন হয়েছে ৮ বার। এই টুর্নামেন্টে ব্রাজিল-আর্জেন্টিনা সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০০৭ সালের ফাইনালে। ব্রাজিল ৩-০ গোলে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জিতে। ২০০৪ সালের কোপা আমেরিকায় আর্জেন্টিনাকে ট্রাইবেকারে হারায় ব্রাজিল। কোপা আমেরিকার সেমি ফাইনালে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর সর্বশেষ দেখা হয় ১৯৯৯ সালে। সেবার ব্রাজিল ২-১ গোলে জয়লাভ করে ফাইনালে উঠে।

কোপা আমেরিকার এই সেমিফাইনালের আগে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী ১০৮টি ম্যাচ খেলেছে। জয়-পরাজয়ের পরিসংখ্যানে ৪৪ ম্যাচ জিতে এগিয়ে ব্রাজিল। অন্যদিকে ৩৯টি ম্যাচ জিতেছে আর্জেন্টিনা। অমীমাংসিত ছিল ২৫ ম্যাচ।

বিজ্ঞাপন

১৮৯৩ সাল থেকে ফুটবল খেলা শুরু হয় আর্জেন্টিনায়। অন্যদিকে ব্রাজিলে ফুটবল খেলা শুরু হয় ১৯১৪ সাল থেকে। সেই বছরের ২০ সেপ্টেম্বর নিজেদের মাঠ বুয়েনস আয়ার্সে ব্রাজিলের বিপক্ষে প্রথম প্রীতি ম্যাচ খেলে আর্জেন্টিনা। সেই ম্যাচে ৩-০ গোলে জয় লাভ করে স্বাগতিক আর্জেন্টিনা। ব্রাজিল ১৯১৬ সালের ২৭ সেপ্টেম্বর আর্জেন্টিনার বিপক্ষে প্রথম জয়লাভ করে এই বুয়েনস আয়ার্সেই। রোকা কাপে তারা আর্জেন্টিনাকে ৭-০ গোলে পরাজিত করে।

নিরপেক্ষ ভেন্যুতে এই দুই দলের মোকাবিলা হয় ১৯১৭ সালের ৩ অক্টোবর। উরুগুয়ের মন্টেভিডিও স্টেডিয়ামে অনুষ্ঠিত সেই ম্যাচে ব্রাজিলকে ৪-২ গোলে হারায় আর্জেন্টিনা।

নিজেদের মাঠে আর্জেন্টিনার বিরুদ্ধে ব্রাজিল প্রথম জয়লাভ করে ১৯১৯ সালের ১৮ মে। রিও ডি জেনিরোতে অনুষ্ঠিত সেই ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে ব্রাজিল জয় লাভ করে ৩-১ গোলে।

বিজ্ঞাপন

বিশ্বকাপে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ অনুষ্ঠিত হয়েছে চারটি। বিশ্বকাপে এই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর ম্যাচ অনুষ্ঠিত হয় ১৯৭৪ সালে জার্মানির হ্যানওভারে। সেই ম্যাচে আর্জেন্টিনাকে ২-১ গোলে হারায় ব্রাজিল। ১৯৭৮ সালে আর্জেন্টিনাতে অনুষ্ঠিত বিশ্বকাপে এই দুই দলের ম্যাচটি ০-০ গোলে অমীমাংসিত থাকে। ১৯৮২ স্পেন বিশ্বকাপে বার্সেলোনায় আর্জেন্টিনাকে ৩-১ গোলে পরাজিত করে ব্রাজিল। সর্বশেষ ১৯৯০ সালে ইতালি বিশ্বকাপে এই দুইদল একে অপরের মোকাবিলা করে। তুরিনে অনুষ্ঠিত সেই ম্যাচে ১-০ গোলে ব্রাজিলকে পরাজিত করে ডিয়েগো ম্যারাডোনার আর্জেন্টিনা।

ব্রাজিল-আর্জেন্টিনার সর্বশেষ দুই মোকাবিলায় আছে ১-১ এ সমতা। ২০১৭ সালের ৯ জুন অস্ট্রেলিয়ার মেলবোর্নে ব্রাজিলকে ১-০ গোলে হারায় আর্জেন্টিনা। অন্যদিকে ২০১৮ সালের ১৬ অক্টোবর সৌদি আরবের জেদ্দাতে আর্জেন্টিনাকে ১-০ গোলে পরাজিত করে ব্রাজিল। ২০১৮ বিশ্বকাপের আন্ত:মহাদেশীয় কোয়ালিফায়িং রাউন্ডে ২০১৫ সালে বুয়েনস আয়ার্সে অনুষ্ঠিত ম্যাচে ১-১ গোলে ড্র করলেও ২০১৬ সালে ফিরতি পর্বের ম্যাচে বেলো হরিজন্তোতে আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারায় ব্রাজিল।

সেই বেলো হরিজন্তোতেই অনুষ্ঠিত হবে এবারের কোপা আমেরিকার সেমি ফাইনাল যেখানে আবার মুখোমুখি হতে যাচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই দল। দুই দলের লড়াই নিয়ে সমর্থকদের মধ্যে থাকছে বাড়তি উত্তেজনা। এবারের কোপা আমেরিকা টুর্নামেন্টে ফুটবল দলগুলোর সকলের সমালোচনার কেন্দ্রবিন্দুতে থাকছে মাঠ নিয়ে অভিযোগ। সর্বশেষ ব্রাজিল কোচ তিতে প্যারাগুয়ের বিপক্ষে ম্যাচ জয়ের পরেও মাঠ নিয়ে অভিযোগ জানিয়েছে।

সব কিছু ছাপিয়ে তারপরও বিশ্বের ফুটবলপ্রেমী দর্শকদের সকলের নজরই থাকছে বেলো হরিজন্তোতে বাংলাদেশ সময় সকাল সাড়ে ছয়টায়। যেখানে ফাইনালে যাওয়ার লড়াইয়ে একে অপরকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করবে ব্রাজিল-আর্জেন্টিনা নামের দুই ঐতিহ্যবাহী দল।

বিজ্ঞাপন

প্রশ্ন থাকছে একটাই। এবারের কোপা আমেরিকার ফাইনালে যাচ্ছে কোন দল?

আর্জেন্টিনা কি পারবে ব্রাজিলের বিপক্ষে কোপা আমেরিকায় বিগত সময়ে নিজেদের ব্যর্থতা ভুলে ফাইনালে যেতে, নাকি ব্রাজিল বিগত দুই দশকের ধারাবাহিকতায় আবার আর্জেন্টিনাকে হারিয়ে ফাইনালে নিজেদের খেলা নিশ্চিত করবে?

উত্তর জানা যাবে আর কয়েক ঘণ্টা পরেই।

সারাবাংলা/এসবি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন