বিজ্ঞাপন

দীর্ঘ মেয়াদে কোচ নিয়োগ নিয়ে ভাবছে বিসিবি

July 9, 2019 | 4:55 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

স্টিভ রোডসের সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডর চুক্তি ছিল স্বল্পমেয়াদী, ২ বছরের। গেল বছরের জুনে টাইগারদের হেড কোচ হিসেবে নিয়োগ পাওয়া এই ইংলিশ কোচের মেয়াদ ছিল ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত। কিন্তু সল্প মেয়াদের নিয়োগ দেওয়া কোচের কাছ থেকে প্রত্যাশিত সাফল্য পায়নি বাংলাদেশ ক্রিকেট বোর্ড। সেই অভিজ্ঞতা থেকেই হয়ত দীর্ঘ মেয়াদে কোচ নিয়ে ভাবছে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ এই সংস্থাটি।

বিজ্ঞাপন

নতুন কোচের অধীনে শুরুটা ছিল বিবর্ণ। ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজের প্রথম সকালেই টাইগাররা গুটিয়ে গিয়েছিল ৪৩ রানে। টেস্ট সিরিজে হলো হোয়াইটওয়াশ। তবে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ নিজেদের করে নিয়েছিল টাইগাররা।

ক্যারিবিয়ান দ্বীপ সফর শেষে দেশের মাটিতে অবশ্য টেস্ট ও ওয়ানডে সিরিজে খেলেছিল বাংলাদেশ। রোডসের অধীনে এশিয়া কাপের ফাইনালে উঠেছিলেন মাশরাফিরা। তবে ভারত বাধায় শিরোপা নিয়ে দেশে ফেরা হয়নি। আর বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে জেতে প্রথম শিরোপা।

কিন্তু বিশ্বকাপে প্রত্যাশিত সাফল্য পায়নি বাংলাদেশ ক্রিকেট। সেমি ফাইনালের লক্ষ্য নিয়ে খেলতে যাওয়া দল বিদায় নিয়েছে আট নম্বরে থেকে। যার ফলশ্রুতিতে পারস্পারিক সমঝোতার মাধ্যমে হেড কোচকে তার পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এবার দীর্ঘ মেয়াদে কোচের সন্ধানে বিসিবি। সেই প্রক্রিয়াও নাকি শুরু হয়ে গেছে। শ্রীলঙ্কা সফরের আগে কাঙ্খিত সেই কোচ পাওয়া না গেলে কাজ চালানো হবে অন্তবর্তীকালীন কাউকে দিয়ে। মঙ্গলবার (৯ জুলাই) বিসিবিতে এ কথা বলেন সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন।

তিনি বলেন, ‘অবশ্যই আমাদের চেষ্টা থাকবে দীর্ঘ মেয়াদী কোচ নেয়ার জন্য। যেহেতু ওয়ানডে বিশ্বকাপের আগেই টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে। কোচ নিয়োগের প্রক্রিয়া চলছে। সেটা না হলে অন্তর্বর্তীকালীন কাউকে দায়িত্ব দিতে হবে।’

সুজন এ সময় কথা বলেন পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ ও ফিজিও তিহান চন্দ্রমোহনের চুক্তি নিয়েও, ‘আপনারা ইতোমধ্যে জেনেছেন মিচুয়াল সেপারেশনের মাধ্যমে আমাদের হেড কোচের সঙ্গে চুক্তি শেষ হয়ে যাওয়ায় আমরা সেটা আর বাড়াচ্ছি না। এর বাইরে দুই একজন কোচের সঙ্গে বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ছিল। আমরা সেটাও বাড়াচ্ছি না। ফিজিও যিনি ছিলেন তার সঙ্গেও আমরা কাজ করছি না।’

বিজ্ঞাপন

শোনা যাচ্ছিল স্পিন কোচ সুনিল যোশিও একই ভাগ্য বরণ করে নিতে যাচ্ছেন। তবে বিসিবি সিইও শোনালেন অন্য কথা, ‘স্পিন বোলিং কোচের সঙ্গে কথা হচ্ছে। এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি। ফিল্ডিং কোচের ব্যাপারে একই।’

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন