বিজ্ঞাপন

‘বেসরকারি বিশ্ববিদ্যালয়কে বাণিজ্যের মানসিকতার পরিবর্তন করতে হবে’

July 21, 2019 | 4:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ‘শুধু বাণিজ্য করার’ মানসিকতা থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। রোববার (২১ জুলাই) সকালে চট্টগ্রামের প্রিমিয়ার ইউনিভার্সিটির দ্বিতীয় সমাবর্তন অনু্ষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। নগরীর টাইগারপাসে নেভি কনভেনশন হলে এই অনুষ্ঠান হয়।

বিজ্ঞাপন

উপমন্ত্রী নওফেল বলেন, ‘অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় উচ্চশিক্ষার ক্ষেত্রে অবদান রাখছে। আবার অনেকগুলো রাখছে না। সময় এসেছে যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় জ্ঞানসৃষ্টিতে অবদান রাখছে না, তাদের দিকে নজর দেওয়ার। যারা শুধু বাণিজ্যিক চিন্তা-ভাবনায় বিশ্ববিদ্যালয় পরিচালনা করছে তাদের মানসিকতার পরিবর্তন করতে হবে।’

বেসরকারি বিশ্ববদ্যালয়কে শুধু বাণিজ্যের পথ থেকে সরে আসার তাগিদ দিয়ে তিনি বলেন, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো যাতে শিক্ষা নিয়ে বাণিজ্য না করে সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ক্ষমতায় আসার পরপরই বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন পাস করে। আইনটি পাস হওয়ার পর বেশিরভাগ বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মালিকানা বিলুপ্ত করা হয়। যদি ওই আইনটি তিনি পাস না করতেন, তাহলে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে হস্তক্ষেপ করা যেত না।’

সমাবর্তনে উপস্থিত গ্র্যাজুয়েটদের চিন্তা-চেতনায় ভিন্নতা থাকলেও দেশের স্বার্থে এক থাকার আহ্বান জানান উপমন্ত্রী নওফেল।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে সমাবর্তন বক্তা হিসেবে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. অনুপম সেন বক্তব্য রাখেন।

এতে প্রধান অতিথি হিসেবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি’র উপস্থিত থাকার কথা থাকলে ব্যক্তিগত সমস্যার কারণে তিনি ছিলেন না। সমাবর্তন অনুষ্ঠানে ১ হাজার ১১২ জনকে ডিগ্রি দেওয়া হয়।

সারাবাংলা/আরডি/এমও

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন