বিজ্ঞাপন

কর্ণাটকের ক্ষমতাও বিজেপির হাতে

July 24, 2019 | 2:17 pm

আন্তর্জাতিক ডেস্ক

টানা চারদিন ধরে বিধান সভায় চলা আস্থা ভোটে পরাজয়ের পর, কর্ণাটকের জনতা দল সেক্যুলার (জেডিএস) এবং ভারতীয় কংগ্রেসের কোয়ালিশন সরকারের ১৪ মাস রাজত্বের অবসান ঘটলো। নিরঙ্কুশ জয় পেয়ে বিএস ইয়েদ্দুরাপ্পার নেতৃত্বাধীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) পরবর্তী সরকার গঠন করবে। খবর হিন্দুস্থান টাইমসের।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ জুলাই) স্থানীয় সময় রাত আটটায় বিধান সভার কার্যক্রম বন্ধ হওয়ার আগ পর্যন্ত আস্থা ভোট গ্রহণ করা হয়। সেখানে জেডিএস-কংগ্রেস কোয়ালিশন সরকার ৯৯ ভোট পায়। ১০৫ ভোট পায় বিজেপি। ২৩৪ আসনের বিধান সভায় ১০ জন বিদ্রোহী সদস্য ভোটদানের সময় অনুপস্থিত ছিলেন।

এর দুই সপ্তাহ আগে ১৩ জন কংগ্রেসী এমএলএ এবং ৩ জন জেডিএসের এমএলএ কর্ণাটকের কোয়ালিশন সরকার থেকে পদত্যাগ করেন এবং ২ জন স্বতন্ত্র সদস্যও সরকারের ব্যাপারে সমর্থন প্রত্যাহার করে নেন। তারপর থেকেই কার্যত কর্ণাটকের সরকার ব্যবস্থা অচল হয়ে পড়ে।

মঙ্গলবারের (২৩ জুলাই) বিজয়ের পর বিজেপির পক্ষ থেকে বলা হয়েছে, এ জয় কর্ণাটকের জনগণের জয়। এ জয়ের মধ্য দিয়ে দুর্নীতিগ্রস্থ আর অপবিত্র এক জোট সরকারের হাত থেকে জনগণ মুক্ত হলো। আমাদের আগামী অভিযাত্রায় সমর্থন দিয়ে সাথে থাকবে কর্ণাটকের জনগণ।

বিজ্ঞাপন

উল্লেখ করা যায় যে, রাহুল গান্ধীর একক প্রচেষ্টায় অনেকটা তড়িঘড়ি করেই আদর্শগত অমিল নিয়েও কর্ণাটকে কোয়ালিশন সরকার গঠিত হয়েছিল। কিন্তু কংগ্রেস প্রেসিডেন্টের পদ থেকে রাহুলের পদত্যাগের পর সেই কোয়ালিশন মুখ থুবড়ে পড়ে।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন