বিজ্ঞাপন

ঈদে বাস ছাড়ার আগে মশার স্প্রে ব্যবহারের নির্দেশ

August 4, 2019 | 5:34 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঈদযাত্রায় ঢাকা থেকে বাস ছাড়ার আগে মশা মারার স্প্রে ব্যবহারের নির্দেশ দিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ। একইসঙ্গে ঢাকার মহাখালী, সায়েদাবাদ ও ফুলবাড়িয়া বাস টার্মিনালের জন্য চারটি ফগার মেশিন কিনে স্প্রে করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

রোববার ৪ আগস্ট বিকেলে বাংলামোটরে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কেন্দ্রীয় কার্যালয়ে ‘ডেঙ্গু প্রতিরোধকল্পে করণীয় বিষয়ে মালিক-শ্রমিক যৌথসভা’য় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সায়দাবাদ, মহাখালী, ফুলবাড়িয়া গুলিস্তান রোডের মালিক-শ্রমিক নেতাদের সমন্বয়ে ডেঙ্গু প্রতিরোধ কমিটি গঠন করে দেওয়া হয়।

সভায় সিদ্ধান্ত হয় টার্মিনাল ও এর আশেপাশে প্রতিদিন তিনবার করে ফগার মেশিন স্প্রে করবে পরিবহন শ্রমিকরা। আর দূরপাল্লার বাসে যাত্রী ওঠার আগেই মশার স্প্রে ব্যবহারের নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞাপন

সভায় খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ‘বাসের মাধ্যমে ডেঙ্গু ঢাকার বাইরের জেলাগুলোতে ছড়িয়ে যেতে পারে। ডেঙ্গু দমনে সবধরনের বাস ঢাকা ছাড়ার আগেই মশা মারার স্প্রে বাধ্যতামূলকভাবে করতে হবে। এছাড়া সব টার্মিনাল পরিষ্কার-পরিচ্ছন্ন এবং ফগার মেশিন দিয়ে স্প্রে করা হবে।’

ঈদযাত্রায় দূরপাল্লার বাস ছাড়া ঢাকা শহরের কোনো বাস ঢাকা ত্যাগ করতে পারবে না। রিজার্ভ নিয়ে সিটি বাস রাজধানীর বাইরে যাওয়ার চেষ্টা করলে ঢাকার প্রবেশ ও বহির্গমনে পথেই সেগুলোকে আটকে দেওয়ার নির্দেশও দেন তিনি।

বিজ্ঞাপন

মহাসড়কে চাঁদাবাজি বন্ধে পুলিশ সক্রিয় থাকবে জানিয়ে তিনি বলেন, ‘কোনো পরিবহন শ্রমিক বেকার ভাতার নামে সড়ক-মহাসড়ক থেকে চাঁদা তুলতে পারবে না।’

এছাড়া পরিবহন মালিকদের বন্যার্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘সমিতির নেতাদের কাছ থেকে টাকা না তুলে নিজের পরিবহন কোম্পানি এনা ট্রান্সপোর্ট থেকে কুড়িগ্রামে ত্রাণ বিতরণ করা হয়েছে।’

বিজ্ঞাপন

পরিবহন মালিকদের বৈঠকে নেওয়া এসব সিদ্ধান্ত কার্যকর এবং মনিটরিংয়ের জন্য মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুর রহমানকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। বৈঠকে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির নেতারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এসএ/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন