বিজ্ঞাপন

আলপা কম্পোজিট টাওয়েলের কোটি টাকার ভ্যাট ফাঁকি

August 29, 2019 | 11:18 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সাভারের পলাশবাড়ী আশুলিয়াতে অবস্থিত আলপা কম্পোজিট টাওয়েল লি. ভুয়া রফতানি দেখিয়ে ৩ কোটি ৭৬ লাখ টাকার ভ্যাট ফাঁকি দিয়েছে। এ তথ্য উদঘাটন করেছে ঢাকা পশ্চিম ভ্যাট কমিশনারেট।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৯ আগস্ট) সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা পশ্চিমের ভ্যাট কমিশনার ড. মইনুল খান।

ড. মইনুল জানান, প্রতিষ্ঠানটির ভ্যাট ফাঁকি উদঘাটন করে এ সংক্রান্ত দাবিনামা চূড়ান্ত করে আজ প্রতিষ্ঠান বরাবর নোটিশ জারি করা হয়েছে।

আলপা কম্পোজিট টাওয়েল লি. মূলত টেরিটাওয়েল উৎপাদন করে। আলপা কর্তৃপক্ষ ২০১০ থেকে ২০১৬ পর্যন্ত প্রায় ৭১৬৭ মেট্টিক টন পণ্য (টেরি টাওয়েল) রফতানি দেখিয়ে শূন্য হারে ভ্যাট চালান ইস্যু করেন। পরে গোপন সংবাদের ভিত্তিতে আকস্মিক পরিদর্শন করে ভ্যাটের একটি দল কারখানা থেকে কাগজপত্র জব্দ করে।

বিজ্ঞাপন

মইনুল খান আরও জানান, জব্দকৃত কাগজপত্র পরীক্ষা করে দেখা যায় এসব পণ্য প্রকৃত অর্থে রফতানি হয়নি। এসব পণ্য তারই অন্য সহযোগী প্রতিষ্ঠানে স্থানান্তর করেছেন। উক্ত পণ্যের উপর প্রযোজ্য ভ্যাট পরিহারের উদ্দেশ্যে কোম্পানিটি শূন্য হারে মূসক চালান ইস্যু করেছে মর্মে তদন্তে প্রাথমিকভাবে প্রতীয়মান হয়। এরপর রফতানির স্বপক্ষে প্রমাণ দেখাতে বললেও তারা ব্যর্থ হন। প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে শুনানির সুযোগ দিলেও তারা প্রমাণাদি দেখাতে পারেননি।

তিনি আরও জানান, আজ কাগজপত্র পর্যালোচনা করে ১৯৯১ সালের ভ্যাট আইনের ধারা ৫৫(৩) অনুসারে এই চূড়ান্ত দাবিনামা জারি করা হয়। আগামী ৭ কার্যদিবসের মধ্যে এই ভ্যাটের টাকা সরকারি কোষাগারে জমা দিতে সময় বেঁধে দেয়া হয়েছে। এখানে উল্লেখ্য ফাঁকি দেওয়া ভ্যাট আদায়ের পাশাপাশি প্রদেয় সময় থেকে মাসিক ২% হারে অতিরিক্ত হিসেবে সুদও সরকারি কোষাগারে জমা দিতে হবে প্রতিষ্ঠানটিকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন