বিজ্ঞাপন

আসছে অনলাইনে জিডির সুবিধা

September 12, 2019 | 5:11 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা:  শিগগিরই অনলাইনে আসছে থানায় সাধারণ ডায়েরির (জিডি) সুবিধা। শুরুতেই ঢাকা ও ময়মনসিংহের মানুষ এ সুবিধা ভোগ করতে পারবেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) সকালে সচিবালয়ে অনুষ্ঠিত ‘ডিজিটাল কেইস ডায়েরি’ সংক্রান্ত পর্যালোচনা সভায় এ সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এক সংবাদ ব্রিফিংয়ে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘শুরুতে অনলাইনে ’লস্ট অ্যান্ড ফাউন্ড’ সংক্রান্ত জিডি করতে পারবে। পরীক্ষামূলকভাবে এই উদ্যোগ ঢাকা ও ময়মনসিংহ জেলায় শুরু করা হচ্ছে। পর্যায়ক্রমে গোটা সিস্টেমকে অনলাইনের আওতায় আনা হবে। এতে মানুষ ঘরে বসেই থানায় অভিযোগ করতে পারবেন।’

এ সময় কারাগারগুলোতে বন্দি ও তাদের স্বজনদের ভিড়কে কেন্দ্র করে দালালদের বাণিজ্য কমাতে উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। এরই মধ্যে টাঙ্গাইল কারাগারে বন্দিদের সঙ্গে স্বজনদের বলার জন্য ফোনের ব্যবস্থা করা হয়েছে। এতে করে কারাগার এলাকায় মানুষের ভিড় ও হয়রানি কমেছে। এই ব্যবস্থা দেশের সব কারাগারে চালু করা হবে।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, ঢাকা মহানগরীরে প্রায় ছয় হাজার কিলোমিটার রাস্তা রয়েছে। সরকারের নিরাপদ নগরী কর্মসূচির আওতায় পুরো রাস্তায় সিসিটিভি ক্যামেরা বসানো হবে।

এছাড়া জরুরি সেবার ’৯৯৯’ নম্বরের কার্যক্রমে আরও গতি আনতে একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে ছয় সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

এদিকে বৈঠকে অংশ নিয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ৯৯৯ সেবায় জনবলের অপ্রতুলতা রয়েছে। এরই মধ্যে ১ কোটি ৪২ লাখ কল ৯৯৯ নম্বর রিসিভ করেছে। এই সেবার জন্য আরও পাঁচশ জনবল নিয়োগের প্রক্রিয়া চলছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন