বিজ্ঞাপন

র‌্যাংকিংয়ে হাজারের মধ্যে স্থান হয়নি ঢাবি’র

September 13, 2019 | 3:28 pm

স্টাফ করেসপন্ডেন্ট

যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশনের সর্বশেষ বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে একহাজারের মধ্যেও স্থান পায়নি ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। গত বুধবার (১১ সেপ্টেম্বর) ৯২টি দেশের ১৩শ বিশ্ববিদ্যালয় নিয়ে এই র‌্যাংকিং প্রকাশ করে যুক্তরাজ্যের শিক্ষা বিষয়ক শীর্ষ এই সাময়িকী।

বিজ্ঞাপন

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ; গবেষণার সংখ্যা, গবেষণা থেকে আয় ও গবেষণার সুনাম; গবেষণাপত্রের উদ্ধৃতি বা গবেষণার প্রভাব; আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্ববিদ্যালয়ের অবস্থান; এবং বিশ্ববিদ্যালয় থেকে শিল্প খাতে মেধা স্থানান্তর থেকে আয়ের ওপর ভিত্তি করে এই র‌্যাংকিং তৈরি করা হয়েছে।

এ বছরের র‌্যাংকিংয়ে প্রথম স্থান পেয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। পরের দুইটি স্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি ও যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ। র‌্যাংকিংয়ে প্রথম ২০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৪টিই যুক্তরাষ্ট্রের, চারটি যুক্তরাজ্যের। বাকি দুইটির একটি সুইজারল্যান্ড ও একটি কানাডার বিশ্ববিদ্যালয়।

র‌্যাংকিংয়ে দেখা গেছে, যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোর সংখ্যা কমেছে। অন্যদিকে জার্মানি, চীন ও অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর সংখ্যা বাড়ছে।

বিজ্ঞাপন

র‌্যাংকিংয়ের সূচকগুলোর মধ্যে শিক্ষার পরিবেশে ৯০ দশমিক ৫০, গবেষণায় ৯৯ দশমিক ৬০, গবেষণাপত্রের উদ্ধৃতিতে ৯৮ দশমিক ৪০, শিল্প খাত থেকে আয়ে ৬৫ দশমিক ৫০ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্ববিদ্যালয়ের অবস্থানে ৯৬ দশমিক ৪০ পয়েন্ট পেয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। সার্বিকভাবে বিশ্ববিদ্যালয়টির অর্জিত পয়েন্ট ৯৫ দশমিক ৪০।

বিপরীতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্জিত পয়েন্ট সার্বিকভাবে ১০ দশমিক ৭০ থেকে ২২ দশমিক ১০। এর মধ্যে শিক্ষার পরিবেশে ১৬, গবেষণায় ৮ দশমিক ৮০, গবেষণাপত্রের উদ্ধৃতিতে ১৬ দশমিক ৪০, শিল্প খাত থেকে আয়ে ৩৬ দশমিক ৬০ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বিশ্ববিদ্যালয়ের অবস্থানে ৪০ দশমিক ৮০ পয়েন্ট রয়েছে দেশের এই শীর্ষ বিশ্ববিদ্যালয়টির।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর গোলাম রাব্বানী সারাবাংলাকে বলেন, বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং কিভাবে করা হয়, সেটি আমাদেরকে বুঝতে হবে। আমরা সম্ভবত সেটা না বুঝেই কথা বলি। র‌্যাংকিংয়ে সামনে এগোতে হলে আমাদের অবকাঠামোগত কিছু উন্নয়ন করতে হবে। শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে হবে। আমাদের অনেক শিক্ষক-শিক্ষার্থী দেশের বাইরে পড়তে যান, উচ্চতর গবেষণা করেন। কিন্তু এসব গবেষণা আন্তর্জাতিকভাবে প্রকাশ করা হয় খুব কম। ফলে শিক্ষা ও গবেষণায় ভালো করেও র‌্যাংকিংয়ে আমাদেরকে পিছিয়ে থাকতে হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন