বৃহস্পতিবার ১৭ অক্টোবর, ২০১৯ ইং , ২ কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ সফর, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

২০৪১ সালে বিদ্যুৎ উৎপাদন ৬০ হাজার মেগাওয়াট

সেপ্টেম্বর ১৫, ২০১৯ | ১০:০৬ পূর্বাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সরকার আগামী ২০৪১ সালের মধ্যে বিদ্যুতের উৎপাদনক্ষমতা ৬০ হাজার মেগাওয়াট উন্নীত করার জন্য কাজ করে যাচ্ছে। বর্তমানে দেশে বিদ্যুতের উৎপাদনক্ষমতা ২২ হাজার ৩২৯ মেগাওয়াট।

বিজ্ঞাপন

২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য ৪ হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগের প্রয়োজন।

বিদ্যুৎ মন্ত্রণালয়ের কর্মকর্তা বাসসকে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ২৪ হাজারে উন্নীত করার কাজ চলমান রয়েছে।

ওই কর্মকর্তা জানান, সরকার ১৪৮টি পাওয়ার প্লান্ট সংস্কারের মাধ্যমে বিদ্যুতের উৎপাদন ২৯ হাজার ৬৪৮ মেগাওয়াটে উন্নীত করার লক্ষ্যে বেশকিছু চুক্তি সম্পাদন করেছে। এর মধ্যে ১২১টি পাওয়ার প্লান্ট থেকে জাতীয় গ্রিডে ১৫ হাজার ৫৭৩ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত হচ্ছে, ২০০৯ সালে বিদ্যুতে উৎপাদন ছিল ৩২ শ মেগাওয়াট।

বিজ্ঞাপন

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, বর্তমানে দেশে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ২২ হাজার ৩২৯ মেগাওয়াট এবং ২০২১ সালের মধ্যে তা ২৪ হাজার মেগাওয়াটে উন্নীত করতে সরকার কাজ করছে।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ‘২০২১ সালের মধ্যে নাগরিকদের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতে আমাদের লক্ষ্য রয়েছে। আগামী ২০৩০ সালের মধ্যে এর উৎপাদন ৪০ হাজারে এবং ২০৪১ সালের মধ্যে তা ৬০ হাজারে উন্নীত করা হবে।’

বিদ্যুৎ বিভাগ সূত্র জানায়, আগামী ২০২৩ সালের মধ্যে সরকারের ২৮ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন এবং ২৩ হাজার সার্কিট কিলোমিটার বিতরণ লাইন নির্মাণের লক্ষ্য রয়েছে। বর্তমানে এ লাইন ১১ হাজার ৬৫০ সার্কিট কিলোমিটার রয়েছে।

সারাবাংলা/একে

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন