বিজ্ঞাপন

ছাত্রীকে যৌন হয়রানির প্রতিবাদে উত্তাল রাবি, প্রভোস্ট কক্ষে তালা

September 26, 2019 | 10:09 pm

রাবি করেসপন্ডেন্ট

রাজশাহী বিশ্ববিদ্যালয়: হল প্রভোস্টের বাসায় শিক্ষার্থীর যৌন হয়রানিসহ নানা অনিয়মের অভিযোগ এনে বঙ্গমাতা ফজিলাতুন্নেছা হলের প্রাধ্যক্ষ বিথীকা বণিকের অফিস কক্ষে তালা লাগিয়েছে শিক্ষার্থীরা। পাশাপাশি তার পদত্যাগের দাবিতে প্রশাসন ভবন ঘেরাও করে তারা বিক্ষোভও দেখিয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকাল থেকে শুরু করে দুপুর পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ে এসব ঘটনা ঘটে।

শিক্ষার্থীদের অভিযোগ, বিথীকা বণিকের বাসায় টিউশনি করাতো বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের এক ছাত্রী। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বৃষ্টি হওয়ায় এদিন রাতে ওই ছাত্রীকে শিক্ষকের বাসায় অবস্থান করতে হয়। অবস্থানকালে বিথীকার ভাই শ্যামল বণিক মেয়েটিকে যৌন হয়রানি করে। একজন শিক্ষার্থী যদি শিক্ষকের বাসায় নিরাপত্তা না পায়; তাহলে এত বড় হলের শিক্ষার্থীদের কিভাবে নিরাপত্তা দেবে?

এছাড়া ওই ঘটনার পর থেকে বিথীকা বণিক মেয়েটিকে নিয়ে কুরুচিপূর্ণ গালিসহ মিথ্যা অপপ্রচার চালাচ্ছেন বলে অভিযোগ শিক্ষার্থীদের। তাদের দাবি, একজন শিক্ষক হিসেবে তিনি তা করতে পারেন না। ধর্ষকে যেই হোক তাকে শাস্তির আওতায় আনতে হবে এবং হল প্রভোস্টের পদ থেকে ওই শিক্ষককে অবিলম্বে পদত্যাগ করতে হবে। তিনি মেয়েটির নামে কুরুচিপূর্ণ কথা বলেছেন- সেজন্য তাকে সবার সামনে ক্ষমা চাইতে হবে।

বিজ্ঞাপন

এ সময় শিক্ষার্থীরা বিথীকা বণিকের বিরুদ্ধে অভিযোগ তুলে ধরে বলেন, প্রভোস্ট নিজের ইচ্ছে মতো সিট বণ্টন করেন। নিজের এলাকার শিক্ষার্থীদের বেশি অগ্রাধিকার দিয়ে থাকেন। শিক্ষার্থীদের পোশাক নিয়ে কথা বলা পাশাপাশি খারাপ আচরণের অভিযোগও আনেন তারা।

এর পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের কাছে কয়েকটি দাবি উত্থাপন করে। দাবিগুলো হলো- অপরাধীর শাস্তি নিশ্চিত করা; বিথীকা বণিককে প্রাথমিক স্টেটমেন্ট দেওয়া; মেয়েটির পরিবারকে কোনো প্রকার চাপ না দেওয়া; নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় প্রভোস্টের পদত্যাগ করা; কুরুচিপূর্ণ কথা বলার জন্য প্রভোস্টকে ক্ষমা চাওয়া; বিশ্ববিদ্যালয়ের প্রশাসন থেকে পদক্ষেপ নিয়ে প্রতিটি হল ও ডিপার্টমেন্টে সেল গঠন করা এবং ক্যাম্পাসের নিরাপত্তা নিশ্চিত করা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান বলেন, ‘শিক্ষার্থীদের দাবি অনুযায়ী সমস্ত ঘটনার সত্যতা আমরা খুঁজে পেয়েছি। যে ঘটনা ঘটেছে সেটা খুবই দুঃখজনক। মেয়েটি আমাদের ছাত্রী। আমাদেরই মেয়ে। এ ধরনের ঘটনা মেনে নিতে পারি না। বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে মেয়েটিকে সহযোগিতা দেওয়া হচ্ছে। অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন উপযুক্ত শাস্তির ব্যবস্থা করবে।’

বিজ্ঞাপন

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা লায়লা আরজুমান বানু বলেন, ‘এ ঘটনার জন্য অভিযুক্তকে অবশ্যই শাস্তি পেতে হবে।’ এসময় তিনি শিক্ষার্থীদের যৌক্তিক আন্দোলনের সাথে একাত্মতা ঘোষণা করেন।

উল্লেখ্য, গত মঙ্গলবার রাতে বিথীকা বণিকের বাসায় টিউশনি করাতে গিয়ে অবস্থানকালে যৌন হয়রানি শিকার হন ইংরেজি বিভাগের এক শিক্ষার্থী। এরপর ওই শিক্ষার্থীর অভিযোগের পরিপ্রেক্ষিতে বুধবার (২৫ সেপ্টেম্বর) অভিযুক্ত শ্যামল বণিককে আটক করেছে মতিহার থানা পুলিশ।

সারাবাংলা/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন