বিজ্ঞাপন

রাবি উপাচার্যের পদত্যাগ দাবীতে বিচিত্র স্লোগান

October 3, 2019 | 7:07 am

রাবি করেসপন্ডেন্ট

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়ার পদত্যাগের দাবিতে ‘উপরে আল্লাহ নিচে আমি, কত দিতে রাজি তুমি’ এমনই স্লোগান দিতে দেখা গেছে আন্দোলনকারীদের। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া উপ-উপাচার্যের অডিও ক্লিপে কথোপকথনের এক পর্যায়ে তার কণ্ঠে এমন কথা বলতে শোনা গিয়েছিল।

বিজ্ঞাপন

বুধবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে মশাল মিছিল শুরু করে তারা। মিছিলটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক ঘুরে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিস্তম্ভের সামনে শেষ হয়। ‘দুর্নীতির বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়’ নামের একটি সংগঠনের ব্যানারে এ মিছিল করে শিক্ষার্থীরা।

এসময় আন্দোলনকারী শিক্ষার্থীদের ‘জোহা স্যারের ক্যাম্পাসে চাঁদাবাজি চলবে না’ ‘উপরে আল্লাহ নীচে আমি, কত দিতে রাজি তুমি’ ‘দুর্নীতির বিরুদ্ধে আগুন জ্বালাও একসাথে’ ‘দূর্নীতিবাজ প্রো-ভিসি পদত্যাগ করো, করতে হবে’ ‘চাঁদাবাজের বিরুদ্ধে আগুন জ্বালাও একসাথে’ ‘এসো ভাই এসো বোন গড়ে তোলি আন্দোলন’ ‘ভারতের দালালি রাবিতে চলবে না’ ইত্যাদি স্লোগান দিতে দেখা গেছে।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন ‘এখানে যে মশাল আমরা জ্বালিয়েছি এখানে একেকটা মশাল পুরো বিশ্ববিদ্যালয়ের ৩৮ হাজার শিক্ষার্থীর একেকটা বিবেক। অসংখ্য শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয়ে রয়েছেন, যারা চোখের সামনে সকল প্রকার অন্যায়-অবিচার, ঘুষ-দুর্নীতি দেখে, তা সত্ত্বেও তাদের চোখে-বিবেকে বাধা দেয় না। তাদের কানে এই দূর্নীতির বানী পৌছায় না।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমরা জোহা স্যারের শিক্ষার্থী, আমরা কোন রকম অন্যায় দুর্নীতি মাথা পেতে নেব না। উপাচার্যকে দুঃখ প্রকাশ করে বিবৃতি দিতে হবে। আর উপ-উপাচার্যের ঘুষ-দুর্নীতি, নিয়োগ বাণিজ্য যদি রাবি প্রশাসনের এখতিয়ার না হয় তাহলে যাদের এখতিয়ার তাদেরকেই এর ব্যবস্থা নিতে হবে। এই দূর্নীতিবাজ প্রো-ভিসি কখনোই এই চেয়ারের উপযুক্ত থাকতে পারেন না। অনতিবিলম্বে তাকে পদত্যাগ করতে হবে, নাহয় তাকে সে চেয়ার থেকে অপসারণের দাবিতে আমরা লাগাতার আন্দোলনে যেতে বাধ্য হব।

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহবায়ক মোরশেদুল আলম বলেন, ‘প্রো-ভিসি যতদিন পর্যন্ত না প্রমাণ করতে পারবেন যে অডিও ক্লিপটি তার নয়, ততদিন তার প্রো-ভিসির পদে থাকার কোন অধিকার নেই।’

এসময় ছাত্র ফেডারেশন সভাপতি রাশেদ লিমন বলেন, উপ-উপাচার্যকে লেনদেনের যে অডিও ক্লিপ ফাঁস হয়েছে, তার জন্য আমরা তার পদত্যাগের দাবি জানিয়েছিলাম। কিন্তু তারা তাকে না সরিয়ে নানা গোঁজামিল আশ্রয় নেয়ার চেষ্টা করছেন। গোঁজামিল দেয়ার পারও তারা সেটা ঢাকতে পারেননি। এ ঘুষ দুর্নীতিতে যেইই জড়িত থাকুক তাকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ পদ থেকে সরে দাড়াতে হবে।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয় প্রশাসনের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা আপনাদের মতো তদন্ত করতে থাকেন, আমরা আমাদের মতো আন্দোলন চালিয়ে যাব। জালিয়াতির চেষ্টা চললে আমরা দুর্বার প্রতিরোধ গড়ে তোলতে বাধ্য হব।

তিনি আরো বলেন ‘উপাচার্য বললেন যারা ‘জয় হিন্দ’ স্লোগানের বিরোধিতা করেছেন তারা সাম্প্রদায়িক, তারা ক্যাম্পাসে বিশৃঙ্খলা সৃষ্টির পায়তারা করছে, আমরা স্পষ্ট করে বলছি আমরা কেউ সাম্প্রদায়িক নই। কিন্তু আমরা ভারতের সম্প্রসারণবাদী যে নীতি তার বিরুদ্ধে। উপাচার্যকে জনসমক্ষে এর জন্য ক্ষমা চাইতে হবে।’

সমাবেশ থেকে আগামীকাল বৃহস্পতিবার (৩ অক্টোবর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে বিক্ষোভ মিছিলের ডাক দেয়া হয়েছে।

সারবাংলা/এসএস/টিএস

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন