বিজ্ঞাপন

হিজড়া শব্দকোষ ও রূপান্তরিত মানুষের গল্প গ্রন্থের মোড়ক উন্মোচন

October 16, 2019 | 1:49 pm

স্টাফ করেসপন্ডেন্ট

তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়ে লেখা ‘হিজড়া শব্দকোষ’ও ‘রূপান্তরিত মানুষের গল্প’ শিরোনামের দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। বই দুটি সম্পাদনা করেছেন দেশের খ্যাতিমান লেখক সেলিনা হোসেন।
মঙ্গলবার সন্ধ্যায় শাহবাগে জাতীয় জাদুঘরে বেগম সুফিয়া কামাল মিলনায়তনে এক অনুষ্ঠানে গ্রন্থ দুটির মোড়ক উন্মোচন হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম।

বিজ্ঞাপন

মোড়ক উন্মোচন করে তিনি বলেন, বই দুটির মোড়ক উন্মোচনে এসে আমি আনন্দিত। মানুষকে মানুষ হিসেবে পরিচয় দেওয়া উচিত। যারা তৃতীয় লিঙ্গের তারাও মানুষ। এখন সময় এসেছে হিজড়াদের জন্য মানবিক সমাজ গড়ার।

তিনি বলেন, আমি প্রধানমন্ত্রী সাথে এ নিয়ে কথা বলেছি। সমাজে যারা তৃতীয় লিঙ্গের মানুষ আছেন, তারা অনেক কষ্টে থাকে। তারা কেন বাবা মার কাছে থাকতে পারে না? তাদেরও তো অধিকার আছে।

আমরা সবাই মানুষ। মানবাধিকারে সবার অধিকার সমান। আমরা কেন হিজড়াদের ভিন্ন চোখে দেখছি। তাদেরকে যদি আমরা কর্মক্ষেত্রে সুযোগ দেই তাহলে তাদের সক্ষমতা প্রকাশ করতে পারবে বলেও জানান জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বন্ধু সমাজ কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক সালে আহমেদ, জাতীয় জাদুঘরের চেয়ারম্যান অধ্যাপক শামসুজ্জামান খান, ইউএনডিপির কান্ট্রি রিপ্রেজেনটেটিভ সুদীপ মুখার্জি এবং বই দুটির সম্পাদক সেলিনা হোসেন।

এ সময় প্রকাশিত বইটি নিয়ে আলোচনা করেন বন্ধু সমাজ কল্যাণ সংস্থার সামিউল আলম শাম্মী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা।

সামিনা লুৎফা বলেন, হিজড়া শব্দকোষ বইটি গবেষক ও শিক্ষকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। পৃথিবীর বিভিন্ন দেশের আইন ও মানবাধিকারে হিজড়াদের কীভাবে দেখা হয় সে বিষয়ে বইটিতে বিশদ আলোচনা করা হয়েছে। এই বইয়ের তৃতীয় অধ্যায়ে হিজড়াদের সম্পর্কিত শব্দ নিয়ে বলা হয়েছে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বক্তারা হিজড়াদের তৃতীয় লিঙ্গের স্বীকৃতি গেজেট আকারে প্রকাশের দাবি জানান।

সারাবংলা/টিএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন