বিজ্ঞাপন

দুদকের সবাই সাধু এটা বলার কারণ নেই: অ্যাটর্নি জেনারেল

October 17, 2019 | 7:13 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দুর্নীতি দমন কমিশনে যারা আছেন তারা সবাই সাধু এটা বলার কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি বলেন, ‘দুদকের যে কর্মচারিরা আছেন, এদের মধ্যে আগের অনেক লোক আছেন। সরকার চেয়েছিল সম্পূর্ণ নতুন লোক দিয়ে এই দুর্নীতি দমন কমিশন গঠিত হবে। তখন নানা রকম মামলা মোকদ্দমার কারণে সেটি সম্ভব হয়নি।’

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) অ্যাটর্নি জেনারেল তার কার্যালয়ে বেসিক ব্যাংক কেলেঙ্কারির বিষয়ে জানতে চাইলে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম সাংবাদিকদের বলেন, ব্যাংক নানা রকম ক্ষতির সম্মুখিন হলে ব্যাংক পরিচালনায় যারা থাকেন সবাই দায়ী হতে বাধ্য। সবার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

অ্যাটর্নি জেনারেল বলেন, ‘শুধু দুর্নীতি দমন কমিশন কেনো, আমি মনে করি এ ব্যাপারে আমাদের আইন শৃংখলা বাহিনী যারা আছে, পুলিশ, র‌্যাব, এনবিআর সবার এটা আলাদা আলাদা তদন্ত করা দরকার। দায়ী কে এবং তা কতখানি?’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমিও আমাদের সাংসদের (ব্যারিস্টার ফজলে নুর তাপস এমপি) সঙ্গে একমত হয়ে বলবো অনতিবিলম্বে পদক্ষেপ নেওয়া উচিত।’

তিনি আরও বলেন, যে ব্যাংকই নানা রকম ক্ষতির সম্মুখিন হবে ওই ব্যাংকের যে বোর্ড অথবা ডিরেক্টর যারা থাকবেন তারা দায়ী হবেন। অন্তত্পক্ষে তাদের ব্যাখ্যা দিতে হবে।

বেসিক ব্যাংকের বিষয়ে তিনি বলেন, অলৌকিক কারণে এই ব্যাংকটি বসে যায়নি। নিশ্চয়ই মানবগঠিত নানা রকম দুর্নীতির জন্য এই ব্যাংকটি বসে গেছে।

বিজ্ঞাপন

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা এককভাবে কাউকে দায়ী করা ঠিক হবে না। তার কারণ এই চেয়ারম্যান আসার পরে অনেকগুলো সিদ্ধান্ত হয়েছে, অনেকগুলো কাজ হয়েছে আমরা দেখেছি। সবচেয়ে বড় কথা হলো উনি অভ্যন্তরীন অনেকগুলো বিষয় সংস্কার করেছেন। উনি ওনার ঘরের ভিতরটাকে সাফ করার জন্য বা এটিকে সুষ্ঠু করতে স্বচ্ছতা আনার চেষ্টা করেছেন।

সারাবাংলা/এজেডকে/জেএএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন