বিজ্ঞাপন

জার্মান গাড়ি প্রস্তুতকারীদের বিনিয়োগ আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

October 18, 2019 | 5:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিশ্বখ্যাত জার্মান গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান মার্সিডিজ, বিএমডব্লিউ ও ভোক্সওয়াগনের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন।

বিজ্ঞাপন

বার্লিন সফররত পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার (১৭ অক্টোবর) অর্থনৈতিক উন্নয়ন এবং বৈদেশিক বাণিজ্য সংক্রান্ত জার্মানির ফেডারেল অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠকে এ বিষয়ে কথা বলেন।

তৈরি পোশাক মালিকদের সংগঠন (বিজিএমইএ)-এর সভাপতি ড. রুবানা হকসহ সংশ্লিষ্টরা ওই বৈঠকে উপস্থিত ছিলেন। পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ড. এ. কে. আব্দুল মোমেন শপথ নেওয়ার পর প্রথমবারের মতো জার্মানিতে দ্বিপক্ষীয় সফর করছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার (১৮ অক্টোবর) এক বার্তায় জানান হয়, সফরে জার্মান ব্যবসায়ীদের বাংলাদেশে সফরের আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে উল্লেখ করেন বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশে সহজ ব্যবসাবান্ধব পরিবেশ রয়েছে। তিনি বলেন, জার্মানির ব্যবসায়ীরা অবকাঠামো উন্নয়ন, নবায়নযোগ্য জ্বালানি এবং উৎপাদন শিল্পে বিনিয়োগ করতে পারে। এই সময় বিদেশি বিনিয়োগকারীদের জন্য বাংলাদেশ সরকারের বিশেষ অর্থনৈতিক অঞ্চল বিষয়ে বিস্তারিত তথ্য-উপাত্ত তুলে ধরেন তিনি।

আরও পড়ুন:- অর্থনৈতিক কূটনীতি জোরদার করতে সফরে বের হচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী

জার্মানির গাড়ি উৎপাদন শিল্পের মালিকদের উদ্দেশে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মার্সিডিজ, বিএমডব্লিউ, ভোক্সওয়াগনের মতো গাড়ি উৎপাদন শিল্পের মালিকেরা বাংলাদেশে গাড়ি সংযোজন শিল্পে বিনিয়োগ করতে পারে। তাদের জন্য চট্টগ্রামে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে ভালো ব্যবস্থা রয়েছে। বাংলাদেশে দক্ষ ও কর্মঠ তরুণ কর্মীবাহিনী রয়েছে। বৈশ্বিক বিচারে বাংলাদেশের শ্রমমূল্যও অনেক কম। এ ছাড়া বাংলাদেশ সরকার জার্মান বিনিয়োগকারীদেরকে ভালো লভ্যাংশ করার জন্য সহায়তা করবে। জার্মানরা এই সুযোগ লুফে নিয়ে ঢাকা-বার্লিন বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে পারে।

বিজ্ঞাপন

সফরে পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার (১৭ অক্টোবর) জার্মান সংসদের সদস্য এবং দক্ষিণ এশিয়া সংসদীয় গ্রুপের চেয়ারম্যান তোবাইস ফ্লুগারের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশের টেকসই উন্নয়ন, দ্রুত অর্থনৈতিক উন্নতি, দক্ষ ও তরুণ মানবসম্পদ বিষয় তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। এমন সময়ে বাংলাদেশের টেক্সটাইল পণ্যের ন্যায্য মূল্য নিশ্চিত করতে জার্মান সংসদে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য জার্মান সংসদের সদস্য এবং দক্ষিণ এশিয়া সংসদীয় গ্রুপের চেয়ারম্যান তোবাইস ফ্লুগারকে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন অনুরোধ করেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, শুক্রবার (১৮ অক্টোবর) জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হেকো মাসের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার কথা রয়েছে পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের। এই বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের সকল ইস্যু নিয়ে আলোচনা হবে। বৈঠকের পর জার্মানির বাণিজ্যমন্ত্রীর সঙ্গেও বৈঠকের কথা রয়েছে। একইদিন জার্মানির গণমাধ্যম ডয়েচে ভেল এ সাক্ষাৎকার দিতে পারেন পররাষ্ট্রমন্ত্রী।

সারাবাংলা/জেআইএল/এনএইচ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন