বিজ্ঞাপন

প্রতিষ্ঠাবাষির্কীতে জবিতে মঞ্চস্থ হবে ‘লাল জমিন’, থাকছে কনসার্টও

October 19, 2019 | 5:56 pm

জবি করেসপন্ডেন্ট

জবি: আগামীকাল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১৪তম প্রতিষ্ঠাবাষির্কী। এ উপলক্ষে মুক্তিযুদ্ধের ওপর নির্মিত নাটক ‘লাল জমিন’ মঞ্চস্থ করা হবে। নাটকটি রচনা করেছেন মান্নান হীরা ও নিদের্শনা দিয়েছেন সুদীপ চক্রবতী। ‘শূন্য রেপার্টরি থিয়েটার’ এর পরিবেশনায় এতে একক অভিনয় করবেন বিশিষ্ট অভিনেত্রী মোমেনা চৌধুরী।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটরিয়ামে সকাল সাড়ে ১১টায় লাল জমিন নাটকটির ২০৮তম মঞ্চায়ন হবে। একাত্তরে মহান মুক্তিযুদ্ধে এক নির্যাতিত বালিকার আর্তনাদের কাহিনি ‘লাল জমিন’। মুক্তিযুদ্ধে একজন ১৪ বছরের কিশোরীর অংশগ্রহণ, যুদ্ধের মধ্য দিয়ে তাঁর দুরন্ত বালিকাজীবন, বর্ণিল কৈশোর, দুঃসহ বয়ঃসন্ধিকাল ফুটিয়ে তোলা হয়েছে নাটকটিতে।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের দ্বারা গঠিত ও পরিচালিত ৬টি ব্যান্ড দলের আয়োজনে থাকছে কনসার্ট। এসব ব্যান্ড ও লোক গানের দলের মধ্যে রয়েছে অভিকর্ষ, ট্রাভেলার্স, মনের মানুষ, আবোল-তাবোল, স্বপ্নবাজি এবং গল্প। প্রতিষ্ঠাবার্ষিকীতে এসব দলের অংশগ্রহনের বিষয়টি নিশ্চিত করেছেন ব্যান্ডের সদস্যরা।

বিজ্ঞাপন

উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান ‍লাল জমিন নাটক নিয়ে বলেন, “এবারের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মুক্তিযুদ্ধের উপর নির্মিত নাটক ‘লাল জমিন’ মঞ্চায়িত হবে। নাটকটি এক ঘণ্টার সামান্য একটু বেশি হলেও, এর মতো হৃদয় স্পর্শ করা নাটক কমই হয়েছে।”

কনসার্টের বিষয়ে বলেন, ‘আমাদের ক্যাম্পাসের অনেক শিক্ষক, শিক্ষার্থী আছেন যারা দেশে ও দেশের বাইরেও বিভিন্ন সঙ্গীত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। তাই আমরা এবার বাইরের কোনো শিল্পী এনে কনসার্ট করছি না। নিজেদের শিল্পীরাই সঙ্গীত ও কনসার্ট করবে। আশা করছি অন্যবারের চেয়েও এক অনবদ্য কনসার্ট উপহার দিতে পারবেন তারা। এছাড়া এবার আমরা কোন স্পন্সর নেয়নি। নিজেরাই অনুষ্ঠানের আয়োজন করেছি।’

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন