রবিবার ১৫ ডিসেম্বর, ২০১৯ ইং , ১ পৌষ, ১৪২৬ বঙ্গাব্দ, ১৭ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

তিন নারী সাহিত্যিক পেলেন ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার

নভেম্বর ১৬, ২০১৯ | ১২:১০ পূর্বাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

তিন নারী সাহিত্যিক পেলেন ‘ব্র‍্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার ২০১৮’। এবার কথা সাহিত্যে সেলিনা হোসেন, প্রবন্ধে সন্‌জীদা খাতুন এবং হুমায়ুন আহমেদ তরুণ সাহিত্য পুরষ্কার পান স্বরলিপি।

বিজ্ঞাপন

শুক্রবার (১৫ নভেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে লেখকদেরকে এই সম্মাননা জানানো হয়।

বিশিষ্ট সাহিত্যিক সেলিনা হোসেন তার ‘উপন্যাস সাতই মার্চের বিকেল’-এর জন্য এই সম্মাননা পান। ছায়ানটের প্রতিষ্ঠাতা ও বিশিষ্ট নজরুল গবেষক সন্‌জীদা খাতুন তার প্রবন্ধ ‘নজরুল মানস’-এর জন্য এবং তরুণ সাহিত্যিক স্বরলিপি তার কাব্যগ্রন্থ ‘মৃত্যুর পরাগায়ন’-এর জন্য এই সম্মাননা অর্জন করেন। সেলিনা হোসেন ও স্বরলিপি অনুষ্ঠানে উপস্থিত থেকে পুরস্কার নিয়েছেন। তবে অসুস্থতার কারণে সন্‌জীদা খাতুন উপস্থিত হতে পারেননি। তার পক্ষে পুরস্কার নেন তার নাতনি সায়ন্তনী তিশা।

২০১৮ সালে প্রকাশিত গ্রন্থের জন্য দেশের প্রথিতযশা সাহিত্যিকদের নিয়ে গঠিত বিচারক মন্ডলীর রায়ে তারা পুরস্কারের জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হন। বিচারক মন্ডলীর প্রধান ছিলেন কথা সাহিত্যিক হাসান আজিজুল হক। অন্য সদস্যরা হচ্ছেন কথা সাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম, আনোয়ারা সৈয়দ হক এবং কবি হেলাল হাফিজ।

বিজ্ঞাপন

পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার তুলে দেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফির সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সেলিম রেজা ফরহাদ, বিচারক মন্ডলীর সদস্য আনোয়ারা সৈয়দ হক এবং কবি হেলাল হাফিজ। অসুস্থতাজনিত কারণে হাসান আজিজুল হক এবং বিদেশে অবস্থান করায় সৈয়দ মনজুরুল ইসলাম অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সমকালের ফিচার সম্পাদক মাহবুব আজীজ।

দেশের সাহিত্যের মৌলিক সৃষ্টিকর্মকে উৎসাহ দেওয়ার জন্য সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদক গোলাম সারওয়ারের প্রেরণায় ২০১১ সালে ব্র্যাক ব্যাংকের আর্থিক সহযোগিতায় প্রবর্তিত হয় ‘ব্র্যাক ব্যাংক সমকাল’ সাহিত্য পুরস্কার। সাহিত্যের তিনটি বিভাগে এই পুরস্কার দেওয়া হয়। বিভাগ তিনটি হচ্ছে, ‘কবিতা ও কথাসাহিত্য’, ‘প্রবন্ধ’, ‘আত্মজীবনী’, ‘ভ্রমণ ও অনুবাদ’ এবং ‘হুমায়ুন আহমেদ তরুন সাহিত্যিক পুরস্কার’।

প্রয়াত লেখক হুমায়ূন আহমেদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বরেণ্য এ লেখকের নামে ২০১৩ সাল থেকে এ ক্যাটাগরি অর্ন্তভুক্ত করা হয়। অনুর্ধ্ব ৪০ বছর বয়সীরা এ ক্যাটাগরিতে বিবেচিত হন। প্রবন্ধ, আত্মজীবনী, ভ্রমণ ও অনুবাদ নিয়ে মননশীল শাখা এবং কবিতা ও কথাসাহিত্য নিয়ে সৃজনশীল শাখা- এ দুই শ্রেণিতে বিজয়ী লেখক প্রত্যেককে দুই লাখ টাকা দেওয়া হয়। তরুণ সাহিত্যিক শ্রেণিতে বিজয়ীকে দেওয়া হয় এক লাখ টাকা। পুরস্কারপ্রাপ্ত প্রত্যেককে পদক এবং সম্মাননাপত্রও দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/টিএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন