বিজ্ঞাপন

উন্নত হবে বাংলাদেশ, দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা উপস্থাপন

November 24, 2019 | 6:20 pm

সারাবাংলা ডেস্ক

উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে ২০ বছরের জন্য দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা প্রণয়নে সরকার কাজ শুরু করেছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী বলেন, আমরা বাংলাদেশকে ২০৪১ নাগাদ দক্ষিণ এশিয়ার একটি উন্নত-সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে চাই। এই লক্ষ্য অর্জনে আমরা প্রথম প্রেক্ষিত পরিকল্পনা বাস্তবায়িত করছি। এরই মধ্যে আমরা ২০২০ থেকে ২০৪১ সাল পর্যন্ত বাস্তবায়নের উপযোগী দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা প্রণয়নের কাজ শুরু করেছি।

রোববার (২৪ নভেম্বর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে ‘দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা ২০২১-২০৪১’-এর ওপর একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন দেখার সময় এ কথা বলেন তিনি। পরিকল্পনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এই মহাপরিকল্পনা উপস্থাপন করা হয়।

২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশে উন্নীত হওয়ার পর ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে কাজ শুরু করেছিল আওয়ামী লীগ সরকার। এরই মধ্যে জাতিসংঘের বিভিন্ন সূচকে অনুন্নত দেশের তালিকা থেকে বেরিয়ে এসেছে বাংলাদেশ। এ অবস্থায় উন্নত বাংলাদেশে উন্নীত হওয়ার লক্ষ্যমাত্রা অর্জন করতে ২০২১ সাল থেকে ২০৪১ সাল পর্যন্ত ২০ বছরে বাস্তবায়নের উপযোগী দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা নিয়ে সরকার কাজ করছে।

বিজ্ঞাপন

সরকার গঠনের পর দ্রুততম সময়ে দেশের উন্নয়নে তাৎক্ষণিক কিছু পরিকলপনা গ্রহণ করা হয়েছিল উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা পঞ্চম ও ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নের উদ্যোগ নিয়েছি। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা বর্তমানে বাস্তবায়নাধীন। পঞ্চবার্ষিক পরিকল্পনার পাশাপাশি দেশে প্রথমবারের মতো ২০২০-২০২১ সাল পর্যন্ত আমরা দীর্ঘ মেয়াদি প্রেক্ষিত পরিকল্পনাও বাস্তবায়ন করে যাচ্ছি। শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে এবং আগামীতে উন্নয়ন ও সমৃদ্ধির পথে আরও এগিয়ে যাবে।

অনুষ্ঠানে দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা উপস্থাপনের সময় একে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা হিসেবে গড়ে তোলার ‘একটি স্বপ্নের দলিল’ বলে আখ্যা দেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

বিজ্ঞাপন

তিনি বলেন, ২০ বছর মেয়াদি দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা ২০২১ সাল থেকে শুরু করে আগামী চার-পাঁচ বছরের মধ্যে বাস্তবায়ন করা হবে।

সিনিয়র সচিব ও পরিকল্পনা কমিশনের সদস্য শামসুল আলম একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে অনুষ্ঠানে দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনার উল্লেখযোগ্য দিকগুলো তুলে ধরেন।

অনুষ্ঠানে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক; অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল; শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন; প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী ও ড. মশিউর রহমান; মন্ত্রিপরিষদ সচিব খন্দকার অনোয়ারুল ইসলাম; প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান; প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ; প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান ও প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমসহ অন্যরা উপস্থিত ছিলেন। বাসস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন