বিজ্ঞাপন

কলকাতায় মোদি, সিএএ-এনআরসি পুনরায় ভেবে দেখার আহ্বান মমতার

January 12, 2020 | 3:17 am

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দুইদিনের সফরে পশ্চিমবঙ্গে পৌঁছেছেন শনিবার (১১ জানুয়ারি)। পশ্চিমবঙ্গে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের সঙ্গে কেন্দ্রের ক্ষমতায় থাকা ভারতীয় জনতা পার্টির (বিজেপি) চলমান তিক্ত সম্পর্ক সত্ত্বেও রাজভবনে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল প্রধান মমতা ব্যানার্জির সঙ্গে বৈঠক করেছেন মোদি। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

ওই বৈঠকের ব্যাপারে মমতা ব্যানার্জি জানিয়েছেন, ‘প্রধানমন্ত্রী বাংলায় এসেছেন, তার সঙ্গে তো বসতেই হয়। আমি তাকে সাফ জানিয়ে দিয়েছি, এ রাজ্যের মানুষ সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ), ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (এনআরসি) এবং ন্যাশনাল পপুলেশন রেজিস্টার (এনপিআর) প্রত্যাখান করেছে। প্রধানমন্ত্রীকে আমি বলেছি এই উদ্যোগগুলোর ব্যাপারে পুনরায় ভেবে দেখতে’।

উল্লেখ করা যায় যে, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী কেন্দ্র প্রণীত সিএএ, এনআরসি, এনপিআর এর কট্টোর বিরোধী। ওই আইন নিয়ে পশ্চিমবঙ্গে চলমান আন্দোলনের নেতৃত্ব দিচ্ছেন তিনি।

মমতা আরও বলেন, প্রধানমন্ত্রীর সাথে আলাপকালে তিনি তাকে স্মরণ করিয়ে দিয়েছেন কেন্দ্র সরকার পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কাছ থেকে ইতোমধ্যেই ৩৮ হাজার কোটি রুপি ঋণ নিয়ে ফেলেছে।

বিজ্ঞাপন

এদিকে, পশ্চিমবঙ্গজুড়ে চলমান আন্দোলনের মধ্যে বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান কলকাতার গভর্নর জগদ্বীপ ধানখার, পৌরসভা সম্পর্ক মন্ত্রী ফিরহাদ হাকিম, পশ্চিমবঙ্গের বিজেপি প্রধান দিলীপ ঘোষ ও অন্যান্য বিজেপি নেতৃবৃন্দ। আন্দোলনকারীরা কলকাতার গুরুত্বপূর্ণ সড়কগুলো অবরোধ করে রাখায় কঠোর নিরাপত্তার মধ্যে প্রধানমন্ত্রী একটি হেলিকপ্টারযোগে প্রথমে রয়্যাল কলকাতা টার্ফ ক্লাবে যান। তারপর সেখান থেকে রাজভবনে যান। তার যাত্রাপথে আন্দোলনকারীরা তাকে কালো পতাকা প্রদর্শন করেন।

পশ্চিমবঙ্গে অবস্থানকালে কলকাতা বন্দরের ১৫০ বছর পূর্তিসহ কয়েকটি উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দিবেন নরেন্দ্র মোদি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন