বিজ্ঞাপন

৪ লেন হচ্ছে হাতিরঝিল-ডেমরা মহাসড়ক

January 27, 2020 | 12:48 am

জোসনা জামান, স্টাফ করেসপনডেন্ট

ঢাকা: হাতিরঝিল-রামপুরা সেতু বনশ্রী-শেখেরজায়গা-আমুলিয়া- ডেমরা মহাসড়ক চার লেনে উন্নীত করার উদ্যোগ নিয়েছে সরকার। এ জন্য ‘পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) ভিত্তিক প্রকল্প হাতে নিচ্ছে সড়ক ও জনপথ অধিদফতর। এতে খরচ ধরা হয়েছে ১ হাজার ২০৯ কোটি ৬০ লাখ টাকা।

বিজ্ঞাপন

এটি বাস্তবায়িত হলে ঢাকা শহরের তেজগাঁও, রামপুরা, হাতিরঝিল, গুলশান, বাড্ডা অঞ্চলের জনগণ অল্প সময়ে ঢাকা-সিলেট মহাসড়ক এবং ঢাকা চট্টগ্রাম মহাসড়কে যাতায়াত করতে পারবে। এ ছাড়া নারায়ণগঞ্জ এলাকার জনগণ মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভার ব্যবহার না করেও ঢাকা শহরের অভ্যন্তরে স্বল্প সময়ে আসতে পারবে।

পরিকল্পনা কমিশনের একাধিক কর্মকর্তা সারাবাংলাকে বলেন, প্রকল্পটি প্রস্তাব পাওয়ার পর ২০১৯ সালের ২৭ জুন প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ওই সভায় দেওয়া সুপারিশগুলো বাস্তবায়ন করে উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) পুনর্গঠন করা হয়েছে।

বিজ্ঞাপন

ফলে মঙ্গলবার (২৮ জানুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে সড়ক ও জনপথ অধিদফতর।

এ বিষয়ে প্রকল্প প্রক্রিয়াকরণের দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য শামীমা নার্গিস সারাবাংলাকে বলেন, ‘প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে ভূমি অধিগ্রহণসহ ডিজাইন ও তদাররি পরামর্শক সেবার কাজ সম্পাদন করা সম্ভব হবে যা মূল পিপিপি প্রকল্প বাস্তবায়নে ভূমিকা রাখবে।’

বিজ্ঞাপন

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের পূর্বাঞ্চল অর্থাৎ চট্টগ্রাম ও সিলেট বিভাগের সকল যানবাহন রাজধানী ঢাকায় আসা ও বের হওয়ার মূল পথ হলো যাত্রাবাড়ী ও সায়েদাবাদ। যানজট নিরসনে বিকল্প পথ তৈরির জন্য রামপুরা-আমুলিয়া-ডেমরা-চিটাগং রোড পিপিপি ভিত্তিতে চার লেনে উন্নীতকরণ সংশ্লিষ্ট পিপিপি প্রকল্পটি কার্যকর ভূমিকা রাখবে। সড়কটি ঢাকা শহরের সঙ্গে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ সড়ক নেটওয়ার্ক জাতীয় মহাসড়ক ঢাকা-চট্টগ্রাম এবং ঢাকা-সিলেটের সঙ্গে যুক্ত হবে।

ঢাকা-চট্টগ্রাম এবং ঢাকা-সিলেট এই দুটি জাতীয় সড়ক করিডোরের ক্রমবর্ধমান পরিবহন চাহিদা মেটানোর এবং ঢাকা শহরে প্রবেশ ও বের হওয়ার নতুন বিকল্প পথ সৃষ্টির জন্য প্রবেশ নিয়ন্ত্রিত এক্সপ্রেসওয়ে নির্মাণের জন্য পিপিপি প্রকল্প নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ২০১৮ সালের ২৭ জানুয়ারি সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সুপারিশ অনুযায়ী হাতিরঝিল-রামপুরা সেতু-বনশ্রী-শেখেরজায়গা-আমুলিয়া-ডেমরা মহাসড়ক পিপিপি ভিত্তিতে উন্নীতকরণ প্রকল্পটি বিল্ড-অপারেট-ট্রান্সফার মডেলে বাস্তবায়নের প্রস্তাব নীতিগত ভাবে অনুমোদন করে।

সারাবাংলা/জেজে/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন