বিজ্ঞাপন

বার্সার জয়ের দিনে মেসির ৫শ’র রেকর্ড

January 31, 2020 | 8:38 am

স্পোর্টস ডেস্ক

বার্সেলোনার জার্সি গায়ে লিওনেল মেসি আর রেকর্ড যেন হাত ধরা ধরি করেই চলে। জাতীয় দলের জার্সি গায়ে যেমনটাই নিষ্প্রভ মেসি, ঠিক তেমনই সপ্রতিভ বার্সেলোনার জার্সি গায়ে। একের পর এক গড়ছেন রেকর্ড, আবার কখনোবা ভাঙছেন নিজেরটাই। বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) কোপা দেল রে’তে লেগেনেসের বিপক্ষে করেছেন জোড়া গোল। তাঁর এই জোড়া গোলে বার্সেলোনা পায় ৫-০ গোলের বড় জয়। সেই সাথে নিশ্চিতও হয় শেষ আট।

বিজ্ঞাপন

বার্সেলোনার এই জয়ের সাথে সাথেই অনন্য এক রেকর্ড করেছেন লিওনেল মেসি। বার্সার জার্সি গায়ে পেয়েছেন ৫০০ তম জয়ের স্বাদ। সেই সাথে গড়লেন নতুন এক মাইলফলক। কাতালানদের হয়ে ৫০০ জয় ছোঁয়া প্রথম এবং একমাত্র ফুটবলার এখন তিনি।

যদিও স্প্যানিশ জায়ান্টদের হয়ে সর্বোচ্চ জয়ের স্বাদ পাওয়া খেলোয়াড় তিনি অনেক আগে থেকেই। তাঁর পরবর্তী অবস্থানে রয়েছেন জাভি হার্নান্দেজ (৪৭৬) এবং আন্দ্রেস ইনিয়েস্তা (৪৫৯)। এই দুইজনের মেসিকে টপকানোর কোনো সুযোগই নেই কেননা তাঁরা রয়েছেন অবসরে।

বিজ্ঞাপন

২০০৪ সালে বার্সার হয়ে প্রথম জয়ের স্বাদ পান মেসি। সেই ম্যাচে বার্সার প্রতিপক্ষ ছিল এসপানিওল।

বার্সার হয়ে ৭১০ ম্যাচ খেলা মেসির ৫০০টি জয় এসেছে ৮৬টি ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে। এর মধ্যে সর্বোচ্চ (২৯) জয় এসেছে সেভিয়ার বিপক্ষে। এরপর ২৪টি করে জয় আছে অ্যাথলেতিক বিলবাও ও অ্যাথলেতিকো মাদ্রিদের বিপক্ষে।

ন্যু ক্যাম্পে লেগেনেসকে শুরু থেকেই চাপে রাখে বার্সেলোনা। ম্যাচের চতুর্থ মিনিটেই দলকে এগিয়ে দেন গ্রিজম্যান। সেই সাথে শুরু করেন গোল বন্যা।

বিজ্ঞাপন

২৭ তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ক্লেমোঁ লংলে। মেসির কর্নারে দুর্দান্ত এক হেডে জালের বলকে ঠিকানা খুঁজে দেন ফরাসি এই ডিফেন্ডার।

৫৯তম মিনিটে ব্যবধান আরও বাড়িয়ে ৩-০ তে নিয়ে যান লিওনেল মেসি। ডি বক্সে নিচু শটে গোলরক্ষককে কাবু করেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।

৭৭তম মিনিটে স্কোরলাইন ৪-০ করেন মিডফিল্ডার আর্থার মেলো। আর ৮৯তম মিনিটে লেগেনেসের হারের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন মেসি। গোলরক্ষককে কাটিয়ে নিচু শটে বড় জয় নিশ্চিত করেন এবারের ফিফা বর্ষসেরা ফুটবলার।

এই জয়ে কোপা দেল রে’তে শেষ আট নিশ্চিত করলো স্প্যনিশ জায়ান্টরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন