বিজ্ঞাপন

‘পুরো ভারতে এনআরসি বাস্তবায়নের পরিকল্পনা নেই’

February 4, 2020 | 1:31 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সংসদে এক লিখিত প্রশ্নের উত্তরে মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রপ্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই জানিয়েছেন, জাতীয় পর্যায়ে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (এনআরসি) বাস্তবায়নের পরিকল্পনা সরকারের নেই। খবর পিটিআই, এনডিটিভি।

বিজ্ঞাপন

এই ঘোষণার মাধ্যমে দুই মাস ধরে ভারতজুড়ে চলমান সরকারবিরোধী আন্দোলন পরিস্থিতি কিছুটা শান্ত হবে বলে মনে করছে ভারতের সরকারি কর্তৃপক্ষ।

এর আগে, সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ভারতের সংসদে পাস হওয়ার পর থেকেই ভারতের সব প্রদেশে আন্দোলনে উত্তাল। আন্দোলনকারীদের পক্ষ থেকে বলা হয়েছে, ভারতের সংবিধানের প্রধান বৈশিষ্ট্য ধর্মনিরপেক্ষতা এই আইনের মাধ্যমে নষ্ট হচ্ছে। যদিও কেন্দ্রের পক্ষ থেকে এই আইনের খসড়া এখনও প্রকাশ করা হয়নি।

যদিও, সমালোচকরা বলছেন, সিএএ বাস্তবায়নে সরকারি দীর্ঘসূত্রিতার কারণেই আন্দোলনকারীরা এই আইন নিয়ে আন্দোলনের সুযোগ পাচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে, কয়েকটি সূত্র এনডিটিভিকে জানিয়েছে, কেন্দ্রীয় সরকার বর্তমানে যে সব অঞ্চলে বিজেপির বাইরে থেকে মুখ্যমন্ত্রী রয়েছে তাদের সাথে দরকষাকষির চেষ্টা করছে। তাদের পক্ষ থেকে গ্রিন সিগন্যাল পাওয়া মাত্র ভারতজুড়ে সিএএ কার্যকর শুরু হবে।

প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত বছর জানিয়েছিলেন, জাতীয় পর্যায়ে ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (এনআরসি) বাস্তবায়নের ব্যাপারে কোনো আলোচনা চলবে না। সেই দিক বিবেচনা করে বিশেষজ্ঞরা বলছেন, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এনআরসি নিয়ে কট্টোর অবস্থান থেকে ক্রমে সরে আসছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন