সোমবার, ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১১ ফাল্গুন ১৪২৬, ২৯ জমাদিউস-সানি ১৪৪১

বিজ্ঞাপন

ঘরোয়া পদ্ধতিতে সিল্ক শাড়ি পরিষ্কারের উপায়

ফেব্রুয়ারি ৯, ২০২০ | ১০:৩০ পূর্বাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

বাঙালি নারীর অন্যতম পছন্দের পোশাক সিল্ক শাড়ি। অনেকসময় এতে হাতের কাজ, ব্লক, স্কিন প্রিন্ট, জরি, চুমকি, এমব্রয়ডারি, জরি, পাথরসহ নানা ধরনের ডিজাইন থাকে। তাই বিয়েসহ নানা অনুষ্ঠানে থাকে সিল্ক শাড়ির অন্যতম গ্রহণযোগ্যতা।

বিজ্ঞাপন

কিছুটা ব্যয়বহুল এই শাড়ি অত্যন্ত ভালোবাসার তাই এর জন্য চাই আলাদা যত্ন। সাবধানতা থেকেই সাধারণত সিল্ক বা এধরণের শাড়ি ড্রাই ওয়াশ বা ধোয়ার জন্য লন্ড্রিতে পাঠাই আমরা। আসুন দেখে নেই সিল্ক শাড়িতে যেকোন ধরণের দাগ লাগলে বা ময়লা হলে কীভাবে ঘরে বসে নিজেই পরিষ্কার করতে পারেন।

পদ্ধতি
একটি বালতিতে স্বাভাবিক তাপমাত্রার বা হালকা কুসুম গরম পানি নিয়ে তাতে সামান্য পরিমাণ ক্ষারমুক্ত ডিটারজেন্ট গুলে নিন। লিকুইড ডিটারজেন্ট হলে মাত্র কয়েক ফোঁটা নিন। হালকা কোন বেবি শ্যাম্পুও ব্যবহার করতে পারেন। সিল্ক অত্যন্ত সংবেদনশীল কাপড় হওয়ায় এতে ক্ষারযুক্ত ডিটারজেন্ট ব্যবহার করা উচিৎ না।

বিজ্ঞাপন

ডিটারজেন্টযুক্ত পানিতে সিল্ক শাড়ি ভিজিয়ে তিন মিনিট অপেক্ষা করুন। শাড়িটা উপর এবং নীচে করে নাড়াচাড়া করুন যাতে শাড়ি থেকে সব ময়লা ধুয়ে যায়। জোরে জোরে ঘষবেন না, এতে কাপড় নষ্ট হয়ে যাবে। এবার ডিটারজেন্টযুক্ত পানি থেকে শাড়ি তুলে ঠান্ডা বা স্বাভাবিক তাপমাত্রার পানি দিয়ে ধুয়ে ফেলুন। খেয়াল রাখুন, একটুও সাবানের ফেনা যেন থেকে না যায়।

এবার শাড়ি শুকানোর জন্য একটি টেবিলে পরিষ্কার তোয়ালে বিছান। শাড়িটা তোয়ালের উপর বিছিয়ে এক পাশ থেকে অন্য পাশে রোল করতে থাকুন। এভাবে তোয়ালে শাড়ি থেকে পানি শুষে নেবে। হালকা হাতে রোল করবেন, ট্যুইস্ট অর্থাৎ পেঁচিয়ে শুকানোর চেষ্টা করবেন না। এতে চিরস্থায়ী কুঁচকানোর দাগ পড়ে যাবে। এবার শাড়িটা রোদ লাগে না এমন কোন শুকনো জায়গায় মেলে দিন। সরাসরি রোদ সিল্ক কাপড়ের ক্ষতি করে।

ওয়াশিং মেশিনের ক্ষেত্রে
সব ধরনের সিল্ক শাড়ি কিন্তু মেশিনে ধোয়া যায় না। এক্ষেত্রে সবার আগে শাড়ির ট্যাগে দেখুন মেশিন ওয়াশের অপশন আছে কি না।

পদ্ধতি
ওয়াশিং মেশিনে সিল্ক শাড়ি ধোয়ার সময় সঙ্গে অন্য কোন কাপড় দেবেন না। জিনস, রঙিন বা বোতামযুক্ত কাপড় তো একদমই নয়। এতে আপনার শখের শাড়িটা নষ্ট হয়ে যেতে পারে। ওয়াশিং মেশিনে পানি ও ডিটারজেন্ট দেওয়ার পর ডেলিকেট সাইকেল মোড অন করতে ভুলবেন না। প্রতিবার ধোঁয়ার মাঝখানের সময় (টাইম ইন্টারভ্যাল) কম রাখুন। ওয়াশিং মেশিনে ধোয়ার পরও একে তোয়ালের সাহায্যে শুকান ও রোদমুক্ত জায়গায় মেলে দিন।

চা/কফির দাগ
আপনার শখের সিল্ক শাড়িতে যদি চা বা কফির দাগ হয় তবে বিশেষ যত্নের সঙ্গে এই শাড়ি পরিষ্কার করতে হবে। সিংকের পাশে মেলে কোন জায়গায় শাড়িটা ছড়িয়ে শুধুমাত্র দাগ লাগা জায়গা পানিতে ভেজান। এবার সামান্য পেট্রোল নিয়ে দাগ লাগা জায়গায় হালকা করে ব্রাশ দিয়ে ঘষে নিন। ব্রাশ দিয়ে খুব জোরে জোরে ঘষবেন না, এতে শাড়ি ছিঁড়ে যেতে পারে। এবার হালকা ডিটারজেন্ট দিয়ে পেট্রোল ধুয়ে ফেলুন।

ঘামের দাগ
গরমের দিনে ঘেমে শাড়িতে ঘামের দাগ লাগতে পারে। প্রথমে একটি পেপার টাওয়েল বা সুতির কাপড় ভিজিয়ে শাড়ির ঘামের দাগ লাগা জায়গায় চেপে রাখুন। এবার মৃদু কোন দাগ দূরকারী (স্টেইন রিমুভার) পণ্য বা ক্ষারবিহীন ডিটারজেন্ট দিয়ে দাগের জায়গাটা সাবধানতার সঙ্গে ধুয়ে ফেলুন। আর যদি দাগ খুব কঠিনভাবে লেগে থাকে তাহলে ড্রাই ক্লিন করতে হবে।

মনে রাখবেন সিল্ক কাপড় যেমন মূল্যবান তেমনি মোলায়েম। তাই সিল্ক শাড়ি পরিষ্কারের সময় অত্যন্ত সাবধানতার সঙ্গে হালকা হাতে ধুতে হবে। ধুয়ে, শুকনো তোয়ালের সাহায্যে শুকিয়ে তারপর রোদবিহীন জায়গায় মেলে দিয়ে পুরোপুরি শুকিয়ে ঠান্ডা আর অন্ধকার কোন জায়গায় সংরক্ষণ করুন এধরনের শাড়ি। ভাঁজ পড়া ও কুঁচকানোর দাগ থেকে রক্ষা করতে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখুন।

সারাবাংলা/আরএফ/

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন