বিজ্ঞাপন

‘বিচারের অপেক্ষায় মাদকের পৌনে দুই লাখ মামলা’

February 10, 2020 | 8:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে দায়ের করা পৌনে দুই লাখ মামলা দেশের বিভিন্ন আদালতে বিচারের অপেক্ষায় রয়েছে। আইনি জটিলতার কারণে এসব মামলা নিষ্পত্তি হচ্ছে না। এর পাশাপাশি এ সংক্রান্ত নতুন মামলা দায়ের হওয়ায় এর সংখ্যা আরও সংখ্যা বাড়ছে। এ কারণে জটিলতা দূর করতে আইনটিতে সংশোধনী আনা হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (১০ ফেব্রুয়ারি) সচিবালয়ে অনুষ্ঠিত শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে আইন-শৃঙ্খলা সভা শেষে তিনি এসব কথা বলেন।

তিনি জানান, মাদকদ্রব্য আইনের খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এরপর ভেটিং শেষে চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে। মূলত কিছু আইনি জটিলতার মুখোমুখি হতে হচ্ছিল, সেটাকে সহজ করার জন্য এই সংশোধনী আনা।

স্বরাষ্ট্রমন্ত্রী আরও জানান, বর্তমানে পৌনে দুই লাখ মামলা পেন্ডিং রয়েছে। এছাড়া জেলখানার ধারণ ক্ষমতা প্রায় ৫০ হাজারের কাছাকাছি হলেও আসামি রয়েছে ৮৭ হাজার ৭৯৯ জন। তাই ঝুলে থাকা মামলা দ্রুত নিষ্পত্তি প্রয়োজন।

বিজ্ঞাপন

এর আগে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথভাবে পালনের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানদের সঙ্গে বৈঠক করেন স্বরাষ্ট্রমন্ত্রী। সভার শুরুতে বাংলাদেশ প্রথম বিশ্বকাপ জয়ের জন্য অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দলকে অভিনন্দন জানানো হয়।

বৈঠকে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথভাবে পালনের জন্য শহীদ মিনার এলাকাসহ দেশের সব বিভাগীয় শহর, জেলা, উপজেলায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘শহীদ মিনারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে অগ্নিনির্বাপনসহ সবধরনের ব্যবস্থা থাকবে। অগ্নিকাণ্ড হলে তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হবে। অনুষ্ঠানস্থলে প্রাথমিক চিকিৎসা কেন্দ্র থাকবে। এছাড়া থাকবে খাবার পানি সরবরাহ ও ভ্রাম্যমাণ টয়লেট।’

বিজ্ঞাপন

তিনি আরও জানান, কেন্দ্রীয় শহীদ মিনার, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকাসহ সব জায়গায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। কেন্দ্রীয় শহীদ মিনার ও তার আশেপাশের এলাকা সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হবে। দেশের যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে অমর ২১শে অনুষ্ঠানে আয়োজন করা হয় সে অনুষ্ঠানগুলোর নিরাপত্তার ব্যবস্থা করা হবে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী যখন কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদের শ্রদ্ধা নিবেদন করবেন সেসময় থাকবে বিশেষ নিরাপত্তা।

এছাড়া ভিআইপি, রাজনৈতিক দলের নেতাদের আগমন, বিদেশি কূটনৈতিকদের শ্রদ্ধা নিবেদনের সময়ও বিশেষ নিরাপত্তার ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন