বিজ্ঞাপন

এবার ভালোবাসা ত্বকের প্রতি

February 15, 2020 | 10:30 am

লাইফস্টাইল ডেস্ক

একই দিনে পহেলা ফাল্গুন আর ভালোবাসা দিবস। দুই উদযাপন ঘিরে সারাদিন মেকআপ আর ভারী সাজগোজে ত্বকের অবস্থা করুণ। ভারী মেকআপ করলে ত্বক শ্বাস নেওয়ার সুযোগ পায় না। এতে মেকআপ পরবর্তী ত্বক খুবই মলিন দেখায়। অনেকের ত্বকের রোমকূপের গোঁড়ায় তেল, ময়লা ও মেকআপ উপাদান জমে ব্রণ বা র‍্যাশ দেখা দিতে পারে। তাই উৎসবের সাজগোজের পর ত্বকের প্রয়োজন বাড়তি যত্ন। আসুন দেখে নেই উৎসবের পরদিন কীভাবে ত্বকের যত্ন নেবেন।

বিজ্ঞাপন

আশা করা যায় উৎসব শেষে বাড়ি ফিরে মেকআপ ঠিকঠাক মত তুলেই ঘুমিয়েছিলেন। আজ কয়েক ধাপে আবারও ত্বকের যত্ন নিন।

১. গভীরভাবে পরিষ্কার

আপনার ত্বকের জন্য উপযুক্ত পরিষ্কারক পণ্য বেছে নিন ভালো করে মুখ ধুয়ে নিন। একটি শুকনো তোয়ালে বা নরম রুমাল দিয়ে হালকা করে চেপে চেপে পানি শুকিয়ে নিন।

বিজ্ঞাপন

২. এক্সফোলিয়েট করুন

ভেতর থেকে রোমকূপ পরিষ্কার করতে এক্সফোলিট করা বা মরা কোষ ঝরিয়ে ফেলা অত্যন্ত জরুরী। এমনিতে সপ্তাহে দুইদিনের বেশি এক্সফোলিয়েট করা ঠিক না। কিন্তু ভারী মেকআপ করলে অনেকসময় অতিরিক্ত পণ্য রমকূপের মধ্যে জমে থাকে। তাই এক্সফোলিয়েট জরুরী।

৩. ফেস মাস্ক

বিজ্ঞাপন

ত্বকে দীর্ঘক্ষণ মেকআপ থাকলে বিষক্রিয়া বা রাসায়নিক প্রতিক্রিয়া হতে পারে। এর থেকে রক্ষা পেতে ত্বককে ডিটক্স করা জরুরী। ঘরে তৈরি ফেস মাস্কে মিলতে পারে সমাধান। এর জন্য চারকোল মেশানো ফেস মাস্ক ব্যবহার করতে পারেন। আসুন দেখে নেই কয়েকটি ডিটক্স ফেস মাস্ক ব্যবহারের পদ্ধতি।

চকলেট কফি মাস্ক
১ টেবিল চামচ ইনস্ট্যান্ট কফি, কোকোয়া পাউডার, মধু আর টক দই মিলিয়ে একটি মাস্ক বানিয়ে মুখে, গলায় ও হাতে মাখিয়ে পনেরো মিনিট রেখে পরিষ্কার করুন।

মধু, নারকেল তেলের মাস্ক
১ টেবিল চামচ নারকেল তেল, মধু ও মুলতানি মাটি মিশিয়ে মাস্ক বানিয়ে পনেরো মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

আঙুরের মাস্ক
চার থেকে পাঁচটি বড় আকারের আঙুর বিচি ছাড়িয়ে থেঁতলে নিয়ে এতে ১/২ চা চামচ ময়দা ও ১/৪ চা চামচ বেকিং সোডা মিশিয়ে মাস্ক বানিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে স্বাভাবিক তাপমাত্রার পাই দিয়ে ধুয়ে ফেলুন।

বিজ্ঞাপন

ওটমিল ও ভিনেগারের মাস্ক
৩ টেবিল চামচ ওটমিল ১/৪ চা চামচ গরম পানিতে ভেজান। ভিজে ফুলে উঠলে ও কিছুটা ঠাণ্ডা হলে এতে ১ চা চামচ মধু ও আপেল সাইডার ভিনেগার মিশিয়ে পেস্ট বানিয়ে মুখে ও কাঁধে মেখে অন্তত পনেরো মিনিটের জন্য রেখে ধুয়ে ফেলুন।

৪. ময়েশ্চারাইজার

ত্বকের ধরণ অনুযায়ী ময়েশ্চারাইজার লাগান। এটি আপনার ত্বককে নরম ও কোমল বানায় আবার ত্বককে সুরক্ষাও দেয়।

সারাবাংলা/আরএফ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন