বিজ্ঞাপন

নেদারল্যান্ডসে সরকারবিরোধী কৃষক আন্দোলন

February 19, 2020 | 5:52 pm

আন্তর্জাতিক ডেস্ক

নাইট্রোজেন ডাই অক্সাইডের নিঃসরণ কমাতে সরকারের গৃহীত নীতির প্রতিবাদ করতে নেদারল্যান্ডসের দ্য হেগে জড়ো হয়েছেন দেশটির অসন্তুষ্ট কৃষকরা। বুধবার (১৯ ফেব্রুয়ারি) তারা সবাই ট্রাক্টর চালিয়ে দ্য হেগের প্রাণকেন্দ্রে আসেন। খবর অ্যাসোসিয়েটেড প্রেস।

বিজ্ঞাপন

এদিকে, এপি জানিয়েছে, কৃষকদের ট্রাক্টর র‍্যালি আটকাতে দ্য হেগের গুরুত্বপূর্ণ স্থানগুলোতে নিরাপত্তা চৌকি বসিয়েছে নেদারল্যান্ডসের সেনাবাহিনী।

সোমবার (২০ ফেব্রুয়ারি) নেদারল্যান্ডসের সংসদে দূষণ কমানো নিয়ে সরকারি সিদ্ধান্তগ্রহণ বিষয়ক বিতর্ক অনুষ্ঠিত হবে। তার আগে কৃষকদের এই আন্দোলন থেকে বলা হচ্ছে, বিমান চলাচল, নির্মাণ ও অন্যান্য শিল্প পরিবেশ দূষণের জন্য দায়ী হলেও কৃষিকে অসমানুপাতিকভাবে আক্রমণ করছেন আইন প্রণেতারা।

উত্তরাঞ্চলীয় প্রদেশ থেকে আসা একজন কৃষক এপিকে জানিয়েছেন, কেনো সবসময় কৃষকদেরকেই টার্গেট করা হয় ? দূষণের জন্য দায়ী গ্যাসের নিঃসরণ কমাতে তাদেরকে আরও কিছুদিন সময় দেওয়া প্রয়োজন। কিংবা কোনো বিকল্প প্রস্তাবনাও দেওয়া যেতে পারে।

বিজ্ঞাপন

এছাড়াও, ট্রাক্টর নিয়ে কৃষকরা যেনো দ্য হেগে জড়ো হতে না পারেন সে লক্ষ্যে পুলিশের পক্ষ থেকে হাইওয়েতে ট্রাক্টর চালানোর অনুমতি সংক্রান্ত বিশেষ টিকেট ইস্যু করা হচ্ছে। ইতোমধ্যেই নিয়ম না মানায় ৩৩ বছর বয়সী একজন কৃষককে আটক করেছে পুলিশ।

প্রসঙ্গত, নেদারল্যান্ডসের কৃষিখাত অত্যন্ত সমৃদ্ধ। প্রায় ৫৪ হাজার ফার্ম রয়েছে নেদারল্যান্ডসের আনাচে কানাচে। গতবছরের অক্টোবরেও দেশটির কৃষকরা এরকম একটি ট্রাক্টর র‍্যালি নিয়ে প্রতিবাদে জড়ো হয়েছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন