বিজ্ঞাপন

একাদশ নির্বাচনে চমকে দিল বাংলাদেশ

March 3, 2020 | 1:55 pm

স্পোর্টস ডেস্ক

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচের মতো দ্বিতীয়টিতেও টস জিতেছেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্ত্তজা। দারুণ স্পোর্টিং উইকেটে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতে একটুও ভাবেননি মাশরাফি। তবে দ্বিতীয় ওয়ানডের একাদশ নির্বাচনে বাংলাদেশের টিম ম্যানেজমেন্টকে হয়তো অনেক কিছুই ভাবতে হয়েছে! বাংলাদেশের একাদশ অন্তত তাই বলছে।

বিজ্ঞাপন

পেস আক্রমণে দুই পরিবর্তন আনা হয়েছে। প্রথম ওয়ানডেতে দুর্দান্ত পারফর্ম করা তরুণ সাইফউদ্দিনের সঙ্গে বাদ পড়েছেন মোস্তাফিজুর রহমান। প্রথম ওয়ানডেতে ব্যাট হাতে ১৫ বলে ২৮ রান করার পর বল হাতে ৭ ওভারে ২২ রান খরচায় তিন উইকেট নিয়েছিলেন সাইফউদ্দিন। মোস্তাফিজ ৬ ওভার বোলিং করে ২২ রান খরচায় ফিরিয়েছিলেন সিকান্দার রাজাকে। এমন পারফরম্যান্সের পর তাদের বাদ পড়া নিয়ে হয়তো প্রশ্ন তুলবেন কেউ কেউ!

সাইফউদ্দিনের ক্ষেত্রে হয়তো ঝুঁকি এড়ানোর চিন্তা করা হয়েছে। প্রায় ছয় মাস পর ক্রিকেটে ফেরা সাইফকে টানা খেলানোটা হয়তো ঝুঁকি মনে করছে টিম ম্যানেজমেন্ট। কিন্তু টসের আগে হয়তো কেউই আশঙ্কা করেননি যে, বাদ পড়ছেন সাইফউদ্দিন-মোস্তাফিজুর।

শঙ্কাটা ছিল মুশফিকুর রহিমকে নিয়ে। দ্বিতীয় ওয়ানডের আগে মুশফিকুর রহিমের একাদশে থাকা না থাকা নিয়ে নানান গুঞ্জন উঠেছিল।

বিজ্ঞাপন

প্রথম দুই দফায় পাকিস্তান সফরে যাননি মুশফিক। এপ্রিলের প্রথমভাগে একটি ওয়ানডে ও  বাকি একটি টেস্ট খেলতে বাংলাদেশ দল আবারও পাকিস্তান সফরে যাবে। কদিন ধরে ওই সফরে মুশফিককে যাওয়ার জন্য চাপ দিয়ে আসছে বোর্ড।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন মুশফিককে পাকিস্তানে যাওয়ার আহ্বান জানাতে গণমাধ্যমের সামনে ‘কড়া’ ভাষা ব্যবহার করেছেন। সোমবার (২ মার্চ) রাতে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ও প্রধান কোচ রাসেল ডমিঙ্গো নাকি খোদ মুশফিকের সাঙ্গে বৈঠকেও বসেছিলেন। পাকিস্তানে না গেলে জিম্বাবুয়ের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডে থেকে বাদ দেওয়ার হুমকিও নাকি দেওয়া হয়। হুমকির পরও মুশফিক নিজের সিদ্ধান্ত থেকে সরে আসেননি সেটাও জানা যায়। ফলে সাবেক অধিনায়কের দ্বিতীয় ওয়ানডের একাদশে না থাকার বড় শঙ্কায় ছিল।

তবে টসের পর সেই শঙ্কা মিলিয়ে গেছে। সিরিজ নিশ্চিত না হতেই মুশফিকের মতো দুর্দান্ত ফর্মে থাকা অভিজ্ঞ একজনকে বাইরে রাখার সাহস করেনি টিম ম্যানেজমেন্ট।

বিজ্ঞাপন

উল্লেখ্য গত বঙ্গবন্ধু বিপিএলের পর মুশফিকুর রহিম গণমাধ্যমকে জানান, পরিবারের অসম্মতির কারণে পাকিস্তান সিরিজ থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন তিনি। সে সময় বিসিবি তার চাওয়াতে সম্মতও হয়েছে।

সারাবাংলা/এসএইচএস/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন