বিজ্ঞাপন

বিদায় বেলায় মাশরাফি, ‘ভালো-খারাপ দুটোই লাগছে’

March 7, 2020 | 11:09 am

স্পোর্টস ডেস্ক

বিদায়ী সংবর্ধনা নিতে চাননি মাশরাফি বিন মোর্ত্তজা। তবে পুরোপুরি পাশ কাটাতে পারলেন কই। জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে পুরো গ্যালারি ছিল মাশরাফিময়। ম্যাচ শেষে অধিনায়ককে কাঁধে তুলে মাঠ ঘোরালেন তামিম ইকবাল। দলের সবাই পরেছিলেন মাশরাফির দুই নম্বর জার্সি, বুকে লেখা ‘ধন্যবাদ অধিনায়ক’। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ক্রেস্ট তুলে দেন তার হাতে। সমাপ্ত হলো মাশরাফির অধিনায়কত্ব অধ্যায়ের।

বিজ্ঞাপন

কেমন লাগছে অধিনায়ক? এসব আয়োজন শেষে সংবাদ সম্মেলনে এই প্রশ্নের মুখে পড়লেন মাশরাফি। বাংলাদেশ ক্রিকেট ইতিহাসের সফল অধিনায়কের জবাব, ভালো-খারাপ দুটোই!

মাশরাফি বলছিলেন, ‘হ্যাঁ, অসম্ভব ভালো লাগছে। কারণ আমরা জিতেছি। আসলে বিদায়টা একেকজনের কাছে একেক রকম। কারও কাছে ভালো, কারও কাছে খারাপ। কারও জন্য সুখের আবার কারও জন্য কষ্টের। আমার মিশ্র অনুভূতি। ভালো-খারাপ উভয়ই লাগছে।’

এত বছর অধিনায়কত্ব করার পর বিদায় নিচ্ছেন, মাশরাফির খারাপ লাগাটা কী শুধু এই জন্য? নাকি যেভাবে অধিনায়কত্ব ছাড়তে হলো সে জন্য? বিদায় বেলায় এসব ব্যাখ্যায় জাননি দেশের সফলতম অধিনায়ক।
বললেন, ‘অধিনায়ক হিসেবে যেভাবে শেষ করতে পেরেছি, সেটা আসলে অন্য রকম ভালো লাগার।’

বিজ্ঞাপন

মাঠের ক্রিকেটে মাশরাফির শেষটা অবশ্য রঙিনই হলো। বিশ্বকাপের পর থেকে প্রত্যাশামতো সাফল্য পায়নি বাংলাদেশ। কিন্তু জিম্বাবুয়ে সিরিজটা কাটছে দুর্দান্ত। একমাত্র টেস্টে আফ্রিকার দেশটিকে ইনিংস ব্যবধানে হারিয়ে মাশরাফির বিদায়ী সিরিজে আরও দুর্দান্ত বাংলাদেশ। ওয়ানডে সিরিজের তিন ম্যাচেই তিনশোর বেশি রানের স্কোর গড়েছে বাংলাদেশ। প্রথম ও শেষ ওয়ানডেতে বাংলাদেশের সামনে স্রেফ উড়ে গেছে জিম্বাবুয়ে। অধিনায়ক মাশরাফির বিদায়ী ম্যাচে কাল ১২৩ রানের বিশাল ব্যবধানে জিতেছে স্বাগতিকরা। লিটন দাস ১৭৬ রানের বিধ্বংসী এক ইনিংস খেলেছেন। তামিম করেছেন ১২৮ রান।

মাশরাফির প্রত্যাশা এই ফর্ম ধরে রাখুক বাংলাদেশ, ‘লিটন অসাধারণ ব্যাটিং করেছে। তামিমও, সে হয়তো একটু চাপে ছিল। এটা কেবল শুরু, সামনে বড় সিরিজ আছে। আশা করি ওরা রান করে যাবে। ৩-০ তে সিরিজ জেতায় খেলোয়াড়দের জন্য ভালো লাগছে। ওদের কাছ থেকে যা পেয়েছি তা অবিস্মরণীয়। কোচদের কাছ থেকেও পেয়েছি। আশা করি নতুন অধিনায়ক দলকে পরবর্তী ধাপে নিয়ে যাবে। সামনে বিশ্বকাপ আছে।’—বলে মাশরাফি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস/এমআই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন