বিজ্ঞাপন

সমতার গল্প ‘সমানুপাতিক’

March 8, 2020 | 8:37 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

আমাদের দেশের অধিকাংশ নারী নানারকম সহিংসতার শিকার হচ্ছে—পরিবার, সমাজ ও কর্মক্ষেত্রে। পারিবারিক সহিংসতার শিকার হওয়া অনেক নারীর প্রতিদিনের রুটিন। কিন্তু চাইলেই আমরা সহিংসতাকে দূরে রাখতে পারি। আর সেটা হতে পারে পরিবার থেকে। এমনই গল্পে তরুণ নির্মাতা উদয় বাঙ্গালী বানিয়েছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সমানুপাতিক’।

বিজ্ঞাপন

ফারজানা রহমানের গল্প ও সংলাপে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন লুৎফর রহমান জর্জ, সুজন হাবিব, ফুল আরা তিশি ও নাসিরউদ্দিন ভুঁইয়াসহ অনেকে।

স্বল্পদৈর্ঘ্যটি নিয়ে পরিচালক উদয় বলেন, ‘একটি সুন্দর এবং সুস্থ সমাজ গঠনে নারী-পুরুষের ভূমিকা সমানুপাতিক হওয়া উচিত। ওই জায়গা থেকে গল্পটি বলা। এখানে আমরা একটা শক্ত মেসেজ দিতে চেয়েছি। আশা করছি নারীর প্রতি দৃষ্টিভঙ্গি বদলাতে আমাদের স্বল্পদৈর্ঘ্যটি ভূমিকা রাখবে।’

একটি মেয়ে যখন বিয়ের পর তার শ্বশুরবাড়ি যায়, সেই মুহূর্ত থেকে তাকে একটি অপশক্তি ঘিরে রাখে। যার নাম ‘সহিংসতা’। মজার ব্যাপার হচ্ছে সমানুপাতিকেও একটি চরিত্রের নাম ‘সহিংসতা’। যে কিনা মেয়েটির স্বামী, বাবা, শ্বশুর-শাশুড়ি সবাইকে নানাভাবে কুবুদ্ধি দিতে থাকে। কিন্তু সে সফল হতে পারে না। প্রতীকি চরিত্র সহিংসতায় অভিনয় করেছেন লুৎফর রহমান জর্জ।

বিজ্ঞাপন

‘সমানুপাতিক’ জাতিসংঘের মহিলা বিষয়ক সংস্থা ‘ইউএনউইমেন’-এর ‘হিফরশি’ ক্যাম্পেইনের আওতায় আয়োজিত স্বল্পদৈর্ঘ্য প্রতিযোগিতায় সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতেছিল। এছাড়া ‘ব্লাস্ট স্বল্পদৈর্ঘ্য প্রতিযোগীতা-২০১৯’ ও যুক্তরাজ্যের ‘লিফট-অফ গ্লোবাল চলচ্চিত্র উৎসব’-এ অংশ নিয়েছিল।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে ‘সমানুপাতিক’ বাঙ্গালী ফিল্মসের ফেসবুক পেইজে প্রকাশিত হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস/

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন