বিজ্ঞাপন

ইউরোপে এইচডি ভিডিও দেখাবে না ইউটিউব ও নেটফ্লিক্স

March 20, 2020 | 10:01 pm

তথ্যপ্রযুক্তি ডেস্ক

বিশ্বমহামারি কোভিড-১৯ রোগের কারণে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ‘হোম আইসোলেশনে’ থাকা বিশাল জনগোষ্ঠী যেনো নির্বিঘ্নে ইন্টারনেট ব্যবহার করতে পারেন সে কারণে ইউরোপে হাই ডেফিনেশন (এইচডি) কোয়ালিটির ভিডিও দেখানো বন্ধ রেখেছে জনপ্রিয় অনলাইন ভিডিও স্ট্রিমিং প্লাটফর্ম ইউটিউব ও নেটফ্লিক্স। শুক্রবার (২০ মার্চ) এ খবর জানিয়েছে আল জাজিরা।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ইউটিউবের পক্ষ থেকে জানানো হয়েছে, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে তারা সর্বোচ্চ ভিডিও কোয়ালিটি হাই ডেফিনেশন (এইচডি) থেকে স্ট্যান্ডার্ড ডেফিনেশনে (এসডি) নামিয়ে এনেছে। ইউরোপিয়ানরা যেনো হোম আইসোলেশনে থাকা অবস্থায় ইন্টারনেট ব্যবহার করে ভিডিও দেখা, ভাগাভাগি এবং ‘ওয়ার্ক ফ্রম হোম’ করতে গিয়ে সমস্যার মুখোমুখি না হন, তাই এ উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে, নেটফ্লিক্সের পক্ষ থেকে বলা হয়েছে, তারা তাদের স্ট্রিমিং বিট রেট কমিয়ে এনে ২৫ শতাংশ পর্যন্ত  ট্রাফিক কমানোর কথা ভাবছে। এক্ষেত্রেও হোম আইসোলেশনে থাকা নাগরিকদের প্রাত্যহিক কার্যক্রম ও ওয়ার্ক ফ্রম হোম কার্যক্রমকে গুরুত্ব দিয়ে দেখা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শিল্প বিভাগের প্রধান থিয়েরি ব্রিটন করোনা সংকটের সময় যেনো ইন্টারনেটে অচলাবস্থা সৃষ্টি না হয়, সে লক্ষে অনলাইন ভিডিও স্ট্রিমিং প্লাটফর্মগুলোর দৃষ্টি আকর্ষণ করেছিলেন। তার ওই আহ্বানের প্রেক্ষিতেই ইউটিউব ও নেটফ্লিক্স এমন সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে ইউটিউব এক বিবৃতিতে জানিয়েছে, সংকটকালীন পরিস্থিতিতে তাদের এই সিদ্ধান্ত নিতে হয়েছে। সংকট কেটে যাওয়ার সঙ্গেসঙ্গেই তারা আগের অবস্থায় ফিরে যাবে।

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন