বিজ্ঞাপন

বিশেষ জামিনের জন্য ৬০ আসামির তালিকা চুয়াডাঙ্গা কারা কর্তৃপক্ষের

April 13, 2020 | 12:22 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

চুয়াডাঙ্গা: করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি কমাতে কয়েক হাজার কয়েদিকে বিশেষ জামিনের আওতায় ছেড়ে দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছে সরকার। এই উদ্যোগের আওতায় জামিনে মুক্তি দিতে ৬০ জন কয়েদির নামের তালিকা তৈরি করেছে চুয়াডাঙ্গা জেলা কারাগার কর্তৃপক্ষ। এরই মধ্যে সে তালিকা ঢাকা কারা অধিদফতরেও পাঠানো হয়েছে।

বিজ্ঞাপন

জানা গেছে, গত ৪ এপ্রিল এই তালিকাটি পাঠায় চুয়াডাঙ্গা কারা কর্তৃপক্ষ। তালিকার ৬০ জনের মধ্যে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত (যারা এরই মধ্যে ২০ বছর সাজা ভোগ করেছেন) আট জন এবং লঘু অপরাধে সর্বোচ্চ একবছর মেয়াদে সাজাপ্রাপ্ত ৫২ জন কয়েদির নাম রয়েছে।

চুয়াডাঙ্গা জেলা কারাগারের জেলার শওকত হোসেন মিয়া বলেন, চুয়াডাঙ্গা জেলা কারাগারে ২০টি পুরুষ ও চারটি নারী ওয়ার্ড, ২০টি পুরুষ ও ১২টি নারী সেল এবং দোতলা হাসপাতালের পাঁচটি ওয়ার্ডে ২০টি বিছানা আছে। কারাগারের ধারণক্ষমতা ৩০০ জন। শুক্রবার (১০ এপ্রিল) বন্দি ছিলেন ৫২৯ জন। এর মধ্যে হাজতি পুরুষ ৩৫৫ জন, নারী ১৬ জন এবং কয়েদি পুরুষ ১৪৯ জন ও নারী ৯ জন।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের কারণে কারাগারে বেশকিছু সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান শওকত হোসেন মিয়া। তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে কারাগারে নতুন কেউ এলে তাকে আলাদাভাবে রাখা হচ্ছে। গত ২৫ মার্চ থেকে দর্শনার্থীদেরও অনুমতি দেওয়া হচ্ছে না। কারাগার থেকে একটি মোবাইল ফোনের মাধ্যমে লাউড স্পিকার চালু করে একজন কারারক্ষীর উপস্থিতিতে আসামিদের সঙ্গে তাদের পরিবারের সদস্যদের ৫ মিনিট করে কথা বলার সুযোগ করে দেওয়া হয়েছে। এছাড়া কারাগারের হাসপাতালের দ্বিতীয় তলায় একটি আইসোলেশন ঘর প্রস্তুত রয়েছে। তাছাড়া কারারক্ষী ও কারাগারে কর্মরতদের কারাগারের বাইরে যেতে দেওয়া হচ্ছে না।

জানতে চাইলে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, আইনি প্রক্রিয়ায় আমরা আসামিদের জামিনের ব্যবস্থা নিয়েছি। কিছু আসামি এ প্রক্রিয়ায় জামিনে মুক্ত হতে পারবেন বলে আশা করছি।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন