বিজ্ঞাপন

করোনা মোকাবিলায় নারায়ণগঞ্জে মডেল গ্রুপের নানা উদ্যোগ

April 13, 2020 | 2:14 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের বিস্তার রোধে ও জনজীবনের সুরক্ষায় নারায়ণগঞ্জে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক প্রতিষ্ঠান মডেল গ্রুপ।

বিজ্ঞাপন

রোববার (১২ এপ্রিল) প্রতিষ্ঠানটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, নারায়ণগঞ্জের মানুষের পাশে দাঁড়ানোর প্রতিশ্রুতি নিয়ে মডেল গ্রুপ তার সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে সিএসআর কার্যক্রমকে বৃদ্ধি করে প্রয়োজনীয় নানামুখী সেবামূলক কার্যক্রম গ্রহণ করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাস বিস্তারের দিক দিয়ে নারায়ণগঞ্জ ইতোমধ্যে দেশের অন্যতম ঝুঁকিপ্রবণ অঞ্চল হিসেবে চিহ্নিত হয়েছে। ফলে কোভিড-১৯ সংক্রমণের ঝুঁকি থেকে নারায়ণগঞ্জবাসীকে রক্ষা করতে হলে সরকারের উদ্যোগের পাশাপাশি আঞ্চলিক প্রতিরক্ষা বলয় সৃষ্টির কোনো বিকল্প নেই। মডেল গ্রুপ বিশ্বাস করে নারায়ণগঞ্জের বিভিন্ন বিত্তবান ব্যক্তি, সক্ষম প্রতিষ্ঠান ও সচেতন জনগোষ্ঠীর সম্মিলিত প্রয়াসের মাধ্যমে এই বিপর্যয় মোকাবেলা সম্ভব।

এই বিশ্বাস থেকে করোনাভাইরাসের বিস্তার রোধে ও আক্রান্তদের সুচিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে মডেল গ্রুপ প্রায় পাঁচ কোটি টাকার চার পর্যায়ের সহায়তা কর্মসূচি গ্রহণ করেছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রায় ৪০ লাখ টাকা ব্যয় করে মডেল গ্রুপ তার নিজস্ব স্বেচ্ছাসেবক বাহিনীর মাধ্যমে এবং সাধারণ মানুষের স্বতঃস্ফূর্ত সহযোগিতায় নারায়ণগঞ্জ শহরের বিভিন্ন এলাকা, রাস্তাঘাট জীবাণুমুক্তকরণ ও পরিচ্ছন্নতা অভিযান পরিচালনার উদ্যোগ নিয়েছে। পাশাপাশি তথ্যপ্রযুক্তিনির্ভর বিভিন্ন মাধ্যম ব্যবহার করে ব্যাপক পরিসরে গণসচেতনতা কার্যক্রম পরিচালনা এবং গুজব প্রতিরোধের মাধ্যমে সামাজিক সুরক্ষা বলয় সৃষ্টির উদ্যোগ নেওয়া হয়েছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সৃষ্ট সংকট মোকাবিলায় মডেল গ্রুপ খাদ্য নিরাপত্তা কর্মসূচিও নিয়েছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে। এতে বলা হয়,  জনসমাগম এড়াতে ও সামাজিক দূরত্ব নিশ্চিত করতে প্রায় সব ধরনের প্রতিষ্ঠান তাদের কার্যক্রম স্থগিত রাখায় দেশের বিরাট জনগোষ্ঠী কর্মহীন হয়ে পড়েছে। উপার্জনহীন হয়ে পড়ায় অবরুদ্ধ বহু মানুষ ইতিমধ্যে খাদ্য সংকটের মুখোমুখি; যা দিন দিন আরও বৃদ্ধি হওয়ার আশঙ্কা দেখা যাচ্ছে।

বিজ্ঞাপন

এ পরিস্থিতিতে নারায়ণগঞ্জের হতদরিদ্র মানুষের, বিশেষ করে মডেল গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত শ্রমিকদের খাদ্যের যোগান নিশ্চিত করতে প্রতিষ্ঠানটি তাদেরকে খাদ্য সহায়তা দেওয়ার উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগের অংশ হিসেবে ১৫ হাজার পরিবারের কাছে প্রায় দেড় কোটি টাকার খাদ্য সহায়তা প্যাকেজ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে মডেল গ্রুপ— জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এতে আরও জানানো হয়, এই খাদ্য সহায়তা প্যাকেজের অংশ হিসেবে প্রতিটি পরিবারের কাছে চাল, ডাল, আলু, পেঁয়াজ, তেল এবং সাবান সম্বলিত একটি করে সহায়তা প্যাকেট পৌঁছে দেওয়া হবে।

মডেল গ্রুপ চিকিৎসা সুরক্ষা সামগ্রীও বিতরণ করছে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞাপন

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ ও প্রতিকার কার্যক্রমে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছেন দেশের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা উল্লেখ করে বিজ্ঞপতিতে বলা হয়, মডেল গ্রুপ নারায়ণগঞ্জের বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের জন্য প্রয়োজনীয় সুরক্ষা সামগ্রী সংগ্রহের উদ্যোগ নিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত সর্বোচ্চ মানের পিপিই, হ্যান্ড গ্লাভস, সার্জিক্যাল মাস্ক, গগলস এবং প্রোটেকটিভ শিল্ড আমদানির উদ্যোগ নিয়েছে মডেল গ্রুপ।

এসব সুরক্ষা সামগ্রী সরকারের যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নারায়ণগঞ্জের বিভিন্ন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের সরবরাহ করা হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

এছাড়া সরকারের উদ্যোগকে বেগবান করতে দেশের বিত্তবান ও সচেতন জনগোষ্ঠীকে এগিয়ে আসতে হবে বলে মনে করে মডেল গ্রুপ। এর অংশ হিসেবে নারায়ণগঞ্জে অর্থ সহায়তাও করেছে মডেল গ্রুপ— জানানো হয় ওই বিজ্ঞপ্তিতে।

সারাবাংলা/এসবি/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন