বিজ্ঞাপন

২০১৯ সালে মার্কিন সেনা অভিযানে ১৩২ বেসামরিক মৃত্যু: পেন্টাগন

May 7, 2020 | 12:38 pm

আন্তর্জাতিক ডেস্ক

২০১৯ সালে সারাবিশ্বে মার্কিন সামরিক বাহিনীর অভিযানে ১৩২ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা দফতর পেন্টাগন। বুধবার (৬ মে) পেন্টাগনের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

কিন্তু, ওয়ার মনিটর এবং বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর প্রকাশিত বেসামরিক মৃত্যুর সংখ্যা থেকে পেন্টাগনের প্রকাশিত সংখ্যা অনেক কম।

এদিকে মার্কিন প্রতিরক্ষা দফতর বলছে, ২০১৯ সালে ইরাক, সিরিয়া, আফগানিস্তান ও সোমালিয়ায় মার্কিন সামরিক বাহিনীর অভিযানে আনুমানিক ১৩২ বেসামরিক নাগরিকের মৃত্যু ও ৯১ জন আহত হয়েছে।

ওই বার্ষিক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন সামরিক বাহিনীর অভিযানে সবচেয়ে বেশি হতাহতের ঘটনা ঘটেছে আফগানিস্তানে। দেশটিতে মোট ১০৮ বেসামরিক মৃত্যু ও ৭৫ জন আহত হয়েছেন।

বিজ্ঞাপন

অন্যদিকে দ্য এনজিও এয়ারওয়ার্স জানিয়েছে, ২০১৯ সালে কেবলমাত্র সিরিয়ায় যুক্তরাষ্ট্র সমর্থিত সামরিক জোটের হামলায় এক হাজার ১১৩ বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে।

এছাড়াও, পেন্টাগনের এই রিপোর্টের কড়া সমালোচনা করে দ্য আমেরিকান সিভিল লির্বাটিজ ইউনিয়ন (এসিএলইউ) পরিচালক হিনা শামসি বলেছেন, ট্রাম্প প্রশাসন মার্কিন সামরিক হামলায় মারা যাওয়া বেসামরিক নাগরিকের সংখ্যা নিয়ে বিশ্ববাসীর সঙ্গে প্রতারণা করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন