বিজ্ঞাপন

৫ বছর বন্যপ্রাণী ‘খেতে পারবে না’ উহানবাসী

May 21, 2020 | 12:26 am

আন্তর্জাতিক ডেস্ক

এবার বন্যপ্রাণীর বাণিজ্যে কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে চীনের উহান শহর কর্তৃপক্ষ। বুধবার (২০ মে) হুবেই প্রদেশের রাজধানী উহানের স্থানীয় কর্তৃপক্ষ এক ঘোষণায় জানায়, আগামী পাঁচ বছরের জন্য উহানে বন্যপ্রাণী বেচা-কেনা থেকে শুরু করে সব ধরণের বাণিজ্যিক ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। এর ফলে উহানে বন্যপ্রাণী খাওয়াও বন্ধ হচ্ছে। খবরটি প্রকাশ করছে সিবিসি নিউজ।

বিজ্ঞাপন

নিষেধাজ্ঞার অংশ হিসেবে শহর কর্তৃপক্ষ সকল প্রকার বন্যপ্রাণীর খামারও বন্ধ করে দিয়েছে। এছাড়া উপযুক্ত কারণ ছাড়া বন্যপ্রাণীর শিকার নিষিদ্ধ করা হয়েছে। ফলে নিষেধাজ্ঞার আওতায় পড়া বন্যপ্রাণীর খামারিদের সহায়তা দিতে সরকারি প্রণোদনা চালু করা হয়েছে।

শিল্পসমৃদ্ধ উহান শহরটিতে প্রায় ১ কোটি ১০ লাখ নাগরিক বাস করেন। গত বছরের ডিসেম্বরে এ শহর থেকেই নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ে। শুরুতে বন্যপ্রাণী খাওয়ার কারণে এ ভাইরাসটি মানবদেহে সংক্রমিত হয়েছে বলে অনেকে দাবি করলেও এর পক্ষে এখন পর্যন্ত কোন প্রমাণ পাওয়া যায়নি। তবে এর পরপরই চীনে বন্যপ্রাণী খাওয়ার ব্যাপারে নিষেধাজ্ঞা জারির দাবি ওঠে। এর আগে চীনে বন্যপ্রাণীর বাণিজ্য সাময়িক নিষিদ্ধ করা হয়েছিলো। তবে এবার উহানে পাঁচ বছরের জন্য বন্যপ্রাণীর সকল প্রকার বাণিজ্যে কঠোর নিষেধাজ্ঞা জারি করা হলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন