বিজ্ঞাপন

ভারতের অর্থনৈতিক সংকোচন ৩.২ শতাংশ পর্যন্ত হতে পারে: বিশ্বব্যাংক

June 9, 2020 | 12:17 am

আন্তর্জাতিক ডেস্ক

২০২০-২১ অর্থবছরে ভারতের অর্থনৈতিক সংকোচন ৩.২ শতাংশ পর্যন্ত হতে পারে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। সোমবার (৮ জুন) ওয়াশিংটনভিত্তিক ওই আন্তর্জাতিক ঋণদান সংস্থা কর্তৃক প্রকাশিত গ্লোবাল ইকোনমিক প্রসপেক্ট এর সর্বশেষ সংস্করণে ভারতের অর্থনীতির ব্যাপারে এই ভবিষ্যতবাণী করা হয়। খবর এনডিটিভি।

বিজ্ঞাপন

এর আগে, ২০১৯-২০ অর্থবছরে (মার্চ পর্যন্ত) ভারতের অর্থনৈতিক সংকোচন ৪.২ শতাংশ রেকর্ড করা হয়েছিল।

এদিকে, নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে দেশব্যাপী আরোপিত লকডাউনের কারণে অর্থনৈতিক কার্যক্রম (উৎপাদন, বণ্টন, আমদানি, রফতানি) বন্ধ থাকায় ভারতের অর্থনীতি কয়েকগুন শ্লথ হয়ে গেছে বলে বিভিন্ন আন্তর্জাতিক অর্থনৈতিক সংস্থা মন্তব্য করেছিল। তাদের সঙ্গে সুর মিলিয়েই বিশ্ব ব্যাংকের পক্ষ থেকে এই অর্থনৈতিক সংকোচন সম্ভাবনার ঘোষণা আসলো।

তবে, ২০২১ নাগাদ ভারতের অর্থনীতি বৈশ্বিক মহামারির প্রকোপ কাটিয়ে উঠতে পারবে বলে ভবিষ্যতবাণী করেছে বিশ্বব্যাংক।

বিজ্ঞাপন

অন্যদিকে, কয়েকটি আন্তর্জাতিক অর্থনৈতিক পর্যবেক্ষক সংস্থা জানিয়েছিল, স্বাধীনতার পর থেকে সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক মন্দার মুখোমুখি হতে যাচ্ছে ভারত।

প্রসঙ্গত, ভারতের অর্থনৈতিক ব্যবস্থাকে চরম পতনের হাত থেকে রক্ষা করতে কেন্দ্রীয় ব্যাংক ইতোমধ্যেই সরকারি বন্ড কেনা শুরু করেছে।

এছাড়াও, কোভিড-১৯ মোকাবিলা করতে গিয়ে ভারত সরকারকে স্বাস্থ্যখাতে নির্বিচারে অর্থ বরাদ্দ দিতে হচ্ছে। তাই, স্বাস্থ্যখাতে এই ব্যাপক অর্থ বরাদ্দ সামগ্রিক অর্থনীতিকে প্রভাবিত করবে তা নিঃসন্দেহে বলা যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন