বিজ্ঞাপন

‘ঝুঁকিপূর্ণ সব স্থানে নদীভাঙন রক্ষায় সরকার কাজ করছে’

July 4, 2020 | 4:52 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

শরীয়তপুর: বন্যা ও বর্ষা মৌসুমে নদীভাঙন থেকে রক্ষায় ঝুঁকিপূর্ণ সব স্থানে নদীভাঙন রক্ষায় কাজ করছেন মানবতার নেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার কাজ করছে বলে জানিয়েছেন পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম। শনিবার (৪ জুলাই) শরীয়তপুরে পদ্মার ডানতীর রক্ষা প্রকল্প পরিদর্শন ও নগদ অর্থ-ঢেউটিন বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

পানিসম্পদ উপমন্ত্রী বলেন, ‘চলতি বর্ষা মৌসুমে যাতে নড়িয়াসহ দেশের বিভিন্ন এলাকা ভাঙনের হাত থেকে রক্ষা পায় সেই লক্ষ্যে নিয়ে কাজ করা হচ্ছে। ভাঙন রোধে নড়িয়া উপজেলায় স্থায়ী বাঁধ নির্মানের পাশাপাশি ১১ কিলোমিটার পদ্মা নদীর ডুবোচর খনন করে স্রোতের গতি পরিবর্তন করা হয়েছে। নড়িয়ায় ২০১৮ সালে সাড়ে ৫ হাজার বাড়ি-ঘর নদী গর্ভে বিলীন হয়েছিল। ডানতীরে ১ হাজার ১০০ কোটি টাকা এবং বামতীর রক্ষায় সাড়ে ৫০০ কোটি টাকা ব্যয়ে প্রতিরক্ষা কাজ চলমান রয়েছে।’ ফলে এবছর শরীয়তপুরের নড়িয়া উপজেলার ডানতীর ও বামতীরের একটি বাড়িও নদী গর্ভে বিলীন হবে না বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রকল্পের চলমান কাজের অগ্রগতি পরিদর্শন করে শরীয়তপুর জেলার নড়িয়া ও সুখীপুরের বিভিন্ন এলাকায় গরীব-অসহায় মানুষের মাঝে ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয় বরাদ্দকৃত নগদ অর্থ ও ঢেউটিন বিতরণ করেন উপমন্ত্রী। এসময় নড়িয়া উপজেলার ডিঙ্গামানিক ও ঘড়িষার ইউনিয়ন ও সখীপুর ১০০ পরিবারকে ২০০ বান্ডেল ঢেউটিন প্রতেক পরিবারকে নগদ ৬ হাজার করে ৬ লাখ টাকা বিতরণ করা হয়।

এছাড়া নিজের তহবিল থেকে ৩ লাখ ২০ হাজার টাকা গরিব অসহায়-মানুষের মাঝে বিতরণ করেছেন পানিসম্পদ উপমন্ত্রী।

বিজ্ঞাপন

এসময় তার সাথে উপস্থিত ছিলেন- পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ষ মহাপরিচালক (পশ্চিম) মো. হাবিবুর রহমান, প্রধান প্রকৌশলী (নকশা) হারুন অর রশিদ, প্রধান প্রকৌশলী (ফরিদপুর জোন) এ কে এম ওহেদুজ্জামান, প্রকল্প পরিচালক প্রকৌশলী আব্দুল হেকিমসহ পানি উন্নয়ন বোর্ডের অন্য কর্মকর্তারা।

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন