বিজ্ঞাপন

কাঁঠালবিচির কাটলেট আর কাঁঠালের আচার

July 8, 2020 | 12:30 pm

লাইফস্টাইল ডেস্ক

চলছে কাঁঠালের মৌসুম। ঘরে ঘরে খাওয়া হচ্ছে পাকা কাঁঠাল। ফলে জমা হচ্ছে প্রচুর কাঁঠালের বিচি। কাঁঠাল বিচির ভর্তা, সবজি, শুঁটকি, মাছ বা মাংসের সঙ্গে-নানাভাবে খাওয়া হয় এই বিচি। আজ চলু দেখে নেই কাঁঠালবিচি দিয়ে বানানো মজাদার নাস্তার রেসিপি। এই বিচি দিয়েই বানানো যায় দারুণ মজার কাটলেট। এদিকে পাকা কাঁঠালের সঙ্গে সঙ্গে কাচা কাঁঠালও পছন্দ করেন অনেকে। শখ করে চিংড়িমাছ, মাংস বা নারকেল দুধ দিয়ে রান্না করেন। এসময় কাচা কাঁঠাল বানিয়ে রাখতে পারেন মজাদার আচার। চলুন দেখে নেই কাঁঠাল দিয়ে বানানো যায় এমন দুটি ভিন্ন স্বাদের রেসিপি।

বিজ্ঞাপন

কাঁঠাল বিচির কাটলেট

কাঁঠালবিচির কাটলেট আর কাঁঠালের আচার

বিজ্ঞাপন

উপকরণ

  1. কাঁঠালবিচি ৩০ টি
  2. লাল মরিচের গুঁড়া ২ চা চামচ
  3. জিরা গুঁড়া – ৩/৪ চা চামচ
  4. চাট মশলা (ঐচ্ছিক) – ৩/৪ চা চামচ
  5. গরম মশলা- ৩/৪ চা চামচ
  6. পেঁয়াজ – মাঝারি ১ টা
  7. পুদিনা পাতা/ধনে পাতা- অল্প
  8. ময়দা বাঁ চালের গুঁড়া – ৩ থেকে ৪ টেবিল চামচ
  9. লবণ- আন্দাজমত
  10. তেল- ভাঁজার জন্য
  11. কেউ চাইলে একটি মাঝারি আলু দিতে পারেন

পদ্ধতি

বিজ্ঞাপন

কাঠালবিচির খোসা ছাড়িয়ে সেদ্ধ করে নিন। প্রেশার কুকারে তিনটি হুইসেল দিয়েও নিতে পারেন। একইসঙ্গে আলুও সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ কাঁঠালের বিচি বেটে বাঁ গ্রাইন্ডারে পিষে নিতে হবে। এরসঙ্গে সেদ্ধ আলু মেখে নিন। তারপর মিহি করে কুচনো পেঁয়াজ, ধনে/পুদিনা পাতা লবণ ও অন্যান্য গুঁড়া মশলা একসঙ্গে ভালো করে মাখুন। এই মাখাটাকে শুকনো করার জন্য এর সঙ্গে প্রয়োজন অনুযায়ী অল্প অল্প করে ময়দা বা চাপের গুঁড়া মেশান। শক্ত মাখা হলে তারপর এর থেকে ছোট ছোট লেচি নিয়ে গোল বা লম্বা করে কাটলেট আকারে গড়ে নিন। কাঁচা কাটলেটগুলো ভাঁজার আগে ফ্রিজে অন্তত পনেরো মিনিট রেখে দিলে ভালো। কেউ চাইলে সরাসরিও ভাঁজতে পারেন।
একটা পাত্রে তেল গরম করে কাটলেটগুলো ডুবো তেলে বাদামী করে ভেঁজে নিন।

 

বিজ্ঞাপন

কাঁঠালের আচার

 

বিজ্ঞাপন

কাঁঠালবিচির কাটলেট আর কাঁঠালের আচার

উপকরণ

  1. কাঁঠাল ১ কেজি
  2. লবণ- ৫ চা চামচ
  3. হলুদ- ১ টেবিল চামচ
  4. মরিচ গুঁড়া- ২ চা চামচ
  5. সাদা সরষে- ৫ চা চামচ
  6. মেথি- ২ চা চামচ
  7. কালো গোমরিচ গুঁড়া- ২ চা চামচ
  8. সরষের তেল- ২৫০ গ্রাম

পদ্ধতি

হাতে সরষের তেল মেখে কাঁঠালের খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। তারপর এটি মাঝারি আঁচে দশ থেকে পনেরো মিনিট ধরে অল্প পানি দিয়ে সিদ্ধ করে নিন। এবার কাঠালের টুকরোগুলো পানি ঝরিয়ে অন্তত দুই ঘন্টা রোদে শুকিয়ে নিন। রোদ না থাকলে চুলার নীচে দিয়েও শুকাতে পারেন।
এবার লবণ বাদে সবগুলো মশলা হালকা ভেজে গুঁড়া করে নিন। তারপর একটা কাঁচের বয়ামে তেল, মশলা আর শুকনো কাঁঠাল দিয়ে মুখ বন্ধ করে রেখে দিন। ফ্রিজে রেখে খেতে পারবেন অনেকদিন। আর বাইরে রাখলে মাঝেমধ্যেই রোদে দিতে ভুলবেন না।

সারাবাংলা/আরএফ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন