বিজ্ঞাপন

সেই বিষাদের বিদায় এখনো পোড়ায় সৌরভকে

July 17, 2020 | 5:31 pm

স্পোর্টস ডেস্ক

ভারতের সেরা অধিনায়ক প্রসঙ্গে আলোচনা উঠলে মহেন্দ্র সিং ধোনি, কপিল দেবদের সঙ্গে সৌরভ গাঙ্গুলির নামও শুরুতেই উঠে। যদিও ভারতকে বড় কোন শিরোপা জেতাতে পারেননি সৌরভ, তবে ভয়ডরহীন বর্তমান ভারতীয় দলের রূপকার মনে করা হয় কলকাতার মহারাজকেই। সৌরভের নেতৃত্বে প্রতিপক্ষের চোখে চোখ রেখে লড়তে শিখেছিল ভারত। কিন্তু ভারতীয় ইতিহাসের অন্যতম সফল অধিনায়কের বিদায়টা হয়েছিল বিষাদময়।

বিজ্ঞাপন

ভারতের তৎকালীন কোচ গ্রেগ চ্যাপেলের সঙ্গে সৌরভের তিক্ততার কথা অনেকেরই জানা। কোচের সঙ্গে বনিবনা না হওয়াতে হঠাৎ অধিনায়কত্ব হারিয়েছেন, দল থেকেও বাদ পড়েন ২০০৫ সালে। ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে ফিরেছিলেন অবশ্য পরের বছরই। সৌরভের কথায় সেটা ছিল ক্যারিয়ারের স্বর্ণালী সময়। রান করছিলেন দু’হাত ভরে। কিন্তু ২০০৭ সালের বিশ্বকাপের পর আবারও দল থেকে ছেঁটে ফেলা হয় তাকে।

পারফর্ম করার পরও ওভাবে বাদ পড়ার সেই তিক্ততা এখনো ভোলেননি সৌরভ। ভারতীয় পত্রিকা সংবাদ প্রতিদিনকে দেওয়া সাক্ষাৎকারে বললেন অন্যায় করা হয়েছিল তার সঙ্গে, ‘এটা অবিশ্বাস্য। ওই বছরে সর্বোচ্চ রান সংগ্রাহকদের একজন ছিলাম, তবু আমাকে বাদ দিল। যত ভালোই করি না কেন, যদি বাদ দেওয়াই হয় তাহলে নিজেকে কীভাবে প্রমাণ করব? এবং কার কাছে? আমার সঙ্গে এটাই হয়েছে।’

২০০৭ সালে দল থেকে বাদ পড়া সৌরভ ভারতের হয়ে সর্বশেষ খেলেছেন ২০০৮ সালে। প্রথম শ্রেণীতে সর্বশেষ ম্যাচ খেলেছেন সেই ২০১১ সালে। তবুও ভারতীয় ক্রিকেট বোর্ডের বর্তমান সভাপতি বলছেন, একটু চেষ্টা করলে এখনো ভারতের হয়ে টেস্ট খেলতে পারবেন তিনি!

বিজ্ঞাপন

৪৮ বছর বয়সী সৌরভ বলেন, ‘আমাকে যদি আরও দুইটা ওয়ানডে সিরিজ খেলতে দেওয়া হতো,আমি আরও বেশি রান করতাম। নাগপুরে অবসর না নিলে পরের দুই টেস্ট সিরিজেও রান করতাম। এমনকি এখনো যদি আমাকে ছয় মাস অনুশীলন করতে দেওয়া হয়, রঞ্জিতে তিনটা ম্যাচ খেলতে দেওয়া হয়, আমি ভারতের হয়ে টেস্টে রান করতে পারব। আমার ছয় মাসও লাগবে না, আমাকে তিন মাস সময় দিলেই আমি রান করব।’

সৌরভ বলেন, ‘আমাকে হয়তো খেলার সুযোগ দেওয়া সম্ভব না কিন্তু আমার ভেতরের বিশ্বাস ভাঙবেন কীভাবে?’

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন