বিজ্ঞাপন

এক যুগ পর রিয়ালের ঘরের সেরা গোলরক্ষকের পুরস্কার

July 20, 2020 | 1:36 pm

স্পোর্টস ডেস্ক

ইকার ক্যাসিয়াস ক্লাব ছাড়ার পর রিয়াল মাদ্রিদের গোলবারের বিশ্বস্ততা খুঁজে পায়নি কোনো কোচই। মাঝে কয়েক বছর দুর্দান্ত পারফর্ম করে রিয়ালকে টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ জেতাতে সাহায্য করেছিলেন কেইলর নাভাস। তবে লা লিগায় ছিলেন অধারাবাহিক। আর সেই অভাব পূরণ করতে চেলসি থেকে উড়িয়ে আনা হয় বিশ্বকাপের গোল্ডেন গ্লাভস জয়ী বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়াকে। আর রিয়ালে যোগ দেওয়ার দ্বিতীয় মৌসুমেই জিতে নিলেন লা লিগার সেরা গোলরক্ষকের অ্যাওয়ার্ড জামোরা ট্রফি।

বিজ্ঞাপন

শেষবার ২০০৭-০৮ মৌসুমে রিয়ালের হয়ে লা লিগার সেরা গোলরক্ষকের শিরোপা জিতেছিলেন কিংবদন্তি ইকার ক্যাসিয়াস। এরপর থেকে এই শিরোপা আর আসেনি রিয়ালের ঘরে। এদিকে গত চার মৌসুমে জামোরা ট্রফি যেন নিজের করে নিয়েছিলেন অ্যাটলেটিকো মাদ্রিদের স্লোভেনিয়ান গোলরক্ষক জান ওবলাক। এবারে জামোরা জিতলেই রেকর্ড গড়তেন রেকর্ড। এর আগে সর্বোচ্চ পাঁচবার জামোরা ট্রফি জেতেন সাবেক দুই বার্সা গোলরক্ষক অ্যান্তোনি রামালেতস এবং ভিক্টর ভালদেস। তবে এবারের মৌসুমে রক্ষণে দুর্দান্ত পারফর্ম করা রিয়াল মাদ্রিদের সামনেই রক্ষণের সকল ব্যক্তিগত শিরোপা জেতার হাতছানি।

আর হলোও তাইই। ২০১৯/২০২০ মৌসুমে লা লিগায় ৩৪টি ম্যাচ খেলে ১৮টি ম্যাচেই রেখেছেন ক্লিনশিট বিপরীতে গোল হজম করেছেন মাত্র ২০টি। সব মিলিয়ে দুর্দান্ত এক মৌসুম কেটেছে এই বেলজিয়ান গোলরক্ষকের। ২০০৭/০৮ মৌসুমে শেষবার রিয়ালের হয়ে কোনো গোলরক্ষক জিতেছিলেন জামোরা ট্রফি। এরপর কেটেগেল ১২ বছর আর এক যুগ পরে এসে কোর্তোয়ার হাত ধরেই এল এই সম্মাননা।

বিজ্ঞাপন

এই নিয়ে লা লিগায় তৃতীয়বারের মতো জামোরা ট্রফি জিতলেন কোর্তোয়া। যদিও রিয়ালের হয়ে এটিই তার প্রথম জামোরা ট্রফি। এর আগে অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে ২০১২/১৩ এবং ২০১৩/১৪’তে টানা দুই মৌসুমে জিতেছিলেন লা লিগার সেরা গোলরক্ষকের খেতাব। সব মিলিয়ে তার এই শিরোপার সংখ্যা দাঁড়াল তিনে। সামনে থাকছে নিজেকে ছাড়িয় যাওয়ার সুযোগ।

আগের দিন লেগানেসের বিপক্ষে মাঠে ছিলেন না কর্তোয়া। শিরোপা আগেই নিশ্চিত হয়ে যাওয়ায় তাকে বিশ্রাম দিয়েছিলেন রিয়াল কোচ জিনেদিন জিদান। তবে তার আগেই ওবলাকের চেয়ে এবারের লিগে ৪ গোল কম হজম করে এগিয়ে ছিলেন তিনি। চলতি মৌসুমে ৩৪টি ম্যাচে ২০টি গোল হজম করেন কর্তোয়া। ম্যাচ প্রতি গড়ে ০.৫৯ গোল হজম করেছেন কোর্তোয়া। তার চেয়ে ৪টি গোল বেশি হজম করেছেন ওবলাক।

বিজ্ঞাপন

শেষ ম্যাচে কোর্তোয়া মাঠে নামলে সুযোগ ছিল ওবলাকের জামোর জেতার। শেষ ম্যাচে ক্লিনশিট রাখতে হতো ওবলাককে আর কোর্তোয়াকে হজম করতে হতো কমপক্ষে ছয় গোল। তবে শেষ ম্যাচে ওবলাক রাখতে পারেননি ক্লিনশিট আর কোর্তোয়াও মাঠে নামেননি। তাই তো কোর্তোয়ার নিশ্চিত হয়ে যায় জামোরা ট্রফি। এর আগে ২০১৮ সালে বিশ্বকাপের গোল্ডেন গ্লাভস জিতেছিলেন কর্তোয়া। এছাড়াও ২০১৭/১৭ মৌসুমে চেলসির হয়ে জিতেছিলেন ইংলিশ প্রিমিয়ার লিগের গোল্ডেন গ্লভসও।

সারাবাংলা/এসএস

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন