বিজ্ঞাপন

না খেলার আফসোসে পুড়ছেন মুশফিক

July 26, 2020 | 7:10 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

করোনাভাইরাসের দাপটে একে একে বাংলাদেশের পাঁচটি দ্বিপাক্ষিক সিরিজ স্থগিত হয়ে গেছে। এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপের ভবিষ্যৎও তথৈবচ। মোটাদাগে বলতে গেলে চলতি বছরে বাংলাদেশের আর কোন আন্তর্জাতিক ম্যাচই নেই! পক্ষান্তরে বৈশ্বিকমহামারী কালেও ইংল্যান্ড ঠিকই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট খেলে যাচ্ছে। যা দেখে আফসোসে পুড়ছেন মুশফিকুর রহিম।

বিজ্ঞাপন

নভেল করোনাভাইরাস বিশ্বব্যাপী প্রাদুর্ভাব না ছড়ালে অর্থাৎ বৈশ্বিক পরিস্থিতি স্বাভাবিক থাকলে এই মুহূর্তে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটারদের শ্রীলঙ্কায় থাকার কথা। এফটিপি অনুযায়ী চলতি মাসের শেষ ও আগস্টে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের টেস্ট খেলার কথা ছিল মমিনুল হকদের। কিন্তু সেই আয়োজনে পানি ঢেলে দিল করোনা নামক অদৃশ্য এক শত্রু।

শুধু এটিই কেন? পাকিস্তান, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া সিরিজও একে একে স্থগিত হয়ে গেল। উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশ দলের অনেকেই ভেবেছিলেন হয়তো এশিয়া কাপ নয়তো টি-টোয়েন্টি বিশ্বকাপ দিয়ে চলতি বছরে আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা হবে। অবশেষে সে আশাও দুরাশায় পরিণত হল। দুটি আসরই স্থগিত হয়ে গেল। ফলে চলতি বছরে আন্তর্জাতিক ম্যাচ বঞ্চিত হল লাল সবুজের দল।

অন্যদিকে ইংল্যান্ড কিন্তু ঠিকই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজেদের মাটিতে স্বাস্থ্যবিধি মেনে দিব্যি টেস্ট খেলছে। করোনাকালে ঘরে বসে থাকার সময়টি সে খেলা দেখে কাটান মুশফিক। আর পুড়তে থাকেন নিজেদের খেলতে না পারার আফসোসে। তাতে অবশ্য ভেঙে পড়েন না বা বিষণ্ন হন না দেশ সেরা এই ব্যাটসম্যান। বরং এখান থেকেও শিক্ষা নেয়ার রসদ খোঁজেন।

বিজ্ঞাপন

রোববার (২৬ জুলাই) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ব্যক্তিগত অনুশীলন শেষে তিনি একথা জানান।

মুশফিক বলেন, ‘খেলা দেখলে আসলে আফসোস লাগে। সারাদিন বাসায় বসে পরিবারের সাথে সময় কাটানো ও খেলাটাই দেখা হয়। একটু হলেও খারাপ লাগে অনেকগুলো ৫০ বা ১০০ মিস হয়ে যাচ্ছে। কিন্তু চেষ্টা করছি টিভিতে খেলা দেখে কীভাবে নিজেকে মানসিকভাবে প্রস্তুত করা যায়। আর সব ঠিক থাকলে সামনে আমাদের কী কী খেলা সেগুলো নিয়েও মানসিক প্রস্তুতি নেওয়া। এছাড়া নতুন নিয়ম যেমন বলে অনেক কিছু ব্যবহার করা যাবেনা , ব্যাটসম্যানদেরও একটা কঠিন সময় থাকে। সবকিছু দেখে ওখান থেকেও শিক্ষার নেওয়ার চেষ্টা করছি। আমাদের আন্তর্জাতিক ক্রিকেট যখন পুনরায় শুরু হবে আবার যেন আগের অবস্থায় ফিরে যেতে পারি সেটাই চাই।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন