বিজ্ঞাপন

পশ্চিমবঙ্গের কংগ্রেস সভাপতি সোমেন মিত্রের মৃত্যু

July 30, 2020 | 3:03 pm

আন্তর্জাতিক ডেস্ক

পশ্চিমবঙ্গের ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস (আইএনসি) সভাপতি সোমেন মিত্র ৭৮ বছর বয়সে মারা গেছেন।

বিজ্ঞাপন

বুধবার (২৯ জুলাই) গভীর রাতে দক্ষিণ কলকাতার বেলভিউ হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার ছেলে রোহান মিত্র মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। তার মৃত্যুর খবরে গভীর শোকের ছায়া নেমে আসে প্রদেশ কংগ্রেসসহ বাংলার সকল রাজনৈতিক মহলে।

এদিকে, দীর্ঘদিন ধরেই হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন সোমেন মিত্র। ২১ জুলাই হঠাৎ অসুস্থ হয়ে পড়লে পারিবারিক চিকিৎসকের পরামর্শে হাসপাতালে ভর্তি করা হয় তাকে। রক্তে ক্রিয়েটিনিনের মাত্রা বেড়ে যাওয়ায় আইসিইউতে স্থানান্তর করা হয়।

এরই মাঝে, শনিবার থেকে সোমেন মিত্রর অবস্থার আরও অবনতি ঘটে। তার কিডনি কাজ করছিলো না, হৃদস্পন্দনের মাত্রাও কমে যায়। বুধবার (২৯ জুলাই) বিকেলে তার আবস্থার আরও আবনতি ঘটলে তাকে লাইফ সাপোর্টে রাখা হয়। গভীর রাতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বিজ্ঞাপন

তার মৃত্যুতে বর্ণাঢ্য এক রাজনৈতিকের জীবনের আবসান ঘটলো বলে স্থানীয় রাজনীতিবিদরা মনে করছেন। রাজনৈতিক জীবনে অনেক উত্থান-পতনের মাঝেও পশ্চিমবঙ্গের মানুষের কাছেই ‘ছোডদা’ হিসেবে পরিচিত ছিলেন সোমেন মিত্র।

প্রসঙ্গত, সোমেন্দ্র নাথ মিত্র ১৯৪১ সালে জন্মগ্রহণ করেন। ১৯৭২ থেকে ২০০৬ সাল পর্যন্ত প্রতিবারই শিয়ালদহ থেকে বিধানসভা নির্বাচনে জয়লাভ করেন। ১৯৯২ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত প্রদেশ কংগ্রেস সভাপতি ছিলেন তিনি। কিন্তু, ২০০৮ সালে কংগ্রেস ছেড়ে দিয়ে প্রগতিশীল ইন্দিরা কংগ্রেস নামে নতুন একটি দল গঠন করেন। ২০০৯ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের আহ্বানে তৃণমূল কংগ্রেসে যোগ দেন। সেই বছরই লোকসভা নির্বাচনে ডায়মন্ড হারবার কেন্দ্র থেকে জেতেন। ২০১৪ সালে সাংসদ পদ থেকে ইস্তফা দিয়ে তৃণমূল ছেড়ে কংগ্রেসে ফিরে আসেন। ২০১৮ সালে দ্বিতীয় মেয়াদে রাজ্য কংগ্রেস সভাপতি নির্বাচিত হন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন