বিজ্ঞাপন

রবীন্দ্র মহাপ্রয়াণ দিবসে শিশুতোষ চলচ্চিত্র ‘মাধো’ ও ‘ডাকঘর’

August 6, 2020 | 1:57 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর’র মহাপ্রয়াণ দিবসে উপলক্ষে আজ দুরন্ত টিভিতে প্রচারিত হবে ২টি শিশুতোষ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। ‘মাধো’ ও ‘ডাকঘর’ নামে চলচ্চিত্র দুটি নির্মিত হয়েছে রবীন্দ্রনাথ ঠাকুর’র সার্ধশত জন্মবাষির্কী উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অর্থায়নে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীর প্রযোজনায়।

বিজ্ঞাপন

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ছড়ার ছবি’ গ্রন্থের ‘মাধো’ কবিতা অবলম্বনে নির্মিত ‘মাধো’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি পরিচালনা করেছেন সুমনা সিদ্দিকী। চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন অলোক বসু। এতে অভিনয় করেছেন রাইয়ান, মাজনুন মিজান, আজাদ আবুল কালাম, নাজনীন হাসান চুমকী, এস এম মহসিন, অলোক বসু, কাজী উজ্জ্বল, জয়েৎ কল্যাণ, মাহিন, মাহী রহমান ধ্রুব, আরিয়ান, প্রিয়ন্তু, ঋদ্ধ প্রতীম, দিব্যময় দেশ প্রমুখ। চিত্রগ্রহণ করেছেন আজিমুল হক আরজু, সংগীত পরিকল্পনা ও পরিচালনা করেছেন ফোয়াদ নাসের বাবু।

বিজ্ঞাপন

রবীন্দ্রনাথ ঠাকুর ‘ডাকঘর’ নাটকটি রচনা করেন ১৯১২ সালে। অনন্য সাহিত্য বলে খ্যাত এই নাটকটিতে তিনি প্রকৃতির মাঝেই মানুষের নিরন্তর মুক্তির কথা বলেছেন রূপকের মাধ্যমে। আর এই ‘ডাকঘর’ নাটক অবলম্বনে লুসি তৃপ্তি গোমেজ’র চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ডাকঘর’। অভিনয় করেছেন মাহ্দী আমীন আশরাফ শ্রাবণ, জাহাঙ্গীর আলম, ঝুনা চৌধুরী, খালিদ মাহবুব তূর্য, মো. ইকবাল হোসেন, শরীফ হোসেন ইমন, মাহমুদুল ইসলাম মিঠু, সৌমিত্র দেব, সতেজ চৌধুরী, অপূর্ব রূপকথা, সাদিয়া আফরোজ শিল্পী প্রমুখ।

আজ (বৃহস্পতিবার) রাত ১০টায় প্রথমে ‘মাধো’ চলচ্চিত্রটি এবং এটি শেষ হওয়ার এরপরই প্রচারিত হবে ‘ডাকঘর’ চলচ্চিত্রটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন