বিজ্ঞাপন

বিদেশ পাঠানোর নামে প্রতারণা, লিবিয়ার নাগরিকসহ গ্রেফতার ৬

August 6, 2020 | 10:25 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ইউরোপ-আমেরিকাসহ বিভিন্ন দেশে পাঠানোর লোভ দেখিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নেওয়া এবং অবৈধভাবে বাংলাদেশে অবস্থান করে মানবপাচারের দায়ে লিবিয়ার নাগরিক ও তার সহযোগী সুফি ইন্টারন্যাশনাল লিমিটেডের চেয়ারম্যানসহ ছয়জনকে গ্রেফতার করেছে র‌্যাব-৩।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ আগস্ট) রাতে র‌্যাব-৩-এর সহকারী পুলিশ সুপার (এএসপি) ফারজানা হক সারাবাংলাকে এ সব তথ্য জানান।

তিনি জানান, দীর্ঘদিন ধরে অবৈধভাবে বাংলাদেশে অবস্থান করে বিদেশে লোক পাঠানোর নামে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে লিবিয়ার নাগরিক সামির আহমেদ ওমর ফিরোজ (৪৫)। এমন অভিযোগ পাওয়ার পর অভিযান চালিয়ে তাকে হাতিরঝিল থেকে মঙ্গলবার গ্রেফতার করা হয়। এরপর তার দেওয়া তথ্যে পল্টন এলাকা থেকে গ্রেফতার করা হয় সুফি ইন্টারন্যাশনাল লিমিটেডের চেয়ারম্যান আব্দুল গোফরান (৬০), ম্যানেজিং ডিরেক্টর মিজানুর রহমান (৩৪), ম্যানেজার মো. নজরুল ইসলাম (৪২), হিসাবরক্ষক মহিন উদ্দিন (৩১) এবং ম্যান পাওয়ার এজেন্ট মো. সোহেল (২৪)।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, লিবিয়ার নাগরিক সামির আহমেদ ওমর ফিরোজ টুরিস্ট ভিসায় বাংলাদেশে এসেছিলেন। কিন্তু সে কোনো ইনভেস্টর (ডিআই)/ইমপ্লয়মেন্ট (ই)/ওয়ার্ক পারমিট গ্রহণ না করেই ঢাকার সুফি ইন্টারন্যাশনাল লি. নামক রিক্রুটিং এজেন্সির সঙ্গে যুক্ত হয়ে অবৈধভাবে মানবপাচার ব্যবসায় দীর্ঘদিন যাবত জড়িত ছিল।

গ্রেফতারকৃতদের বরাত দিয়ে এএসপি ফারাজানা হক আরও জানান, সামির আহমেদ বাংলাদেশের সাধারণ নাগরিকদের চার লাখ টাকার বিনিময়ে লিবিয়া হয়ে ইউরোপের বিভিন্ন দেশ পাঠানো হবে। বিশেষ করে ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে অর্থ হাতিয়ে নিয়েছে। এমনকি লিবিয়ায় তাদের নিজেদের বিভিন্ন কোম্পানিতে প্রতি বছর বহুসংখক নিয়োগ ও অধিক বেতন দেওয়া হয় বলেও প্রচারণা চালাত সে। আর এ কাজে তাকে কমিশনের বিনিময়ে সহযোগিতা করত বাংলাদেশের কিছু দালাল।

তবে কী পরিমাণ অর্থ হাতিয়ে নেওয়া হয়েছে এবং কত সংখ্যাক ভুক্তভোগী রয়েছে তা এখনও জানাতে পারেননি তিনি। গ্রেফতারকৃতদের অধিক জিজ্ঞাসাবাদ শেষ এ বিষয়ে বিস্তারিত জানানো হবে বলেও জানান এএসপি ফারজানা হক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন