বিজ্ঞাপন

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের পাশের ভবনে জাল টাকার কারখানা, আটক ৬

August 14, 2020 | 11:04 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর পুরানা পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের পাশের একটি ভবনে অভিযান চালিয়ে জাল নোট তৈরির বিভিন্ন সরঞ্জামসহ ছয় জনকে আটক করেছে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ। এসময় ৫৭ লাখ টাকা সমমূল্যের জাল নোট জব্দ করা হয়।

বিজ্ঞাপন

শুক্রবার (১৪ আগস্ট) বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত বিএনপি পার্টি অফিসের দক্ষিণ পাশের ২৫/২ নম্বর ভবনের ৫ম ও ৬ষ্ঠ তলায় এই অভিযান চালানো হয়। আটকরা হলো- কারখানার অর্থদাতা শাহিন, হান্নান, কাউসার, আরিফ, ইব্রাহিম ও নারী সদস্য খুশি।

ডিবির গুলশান বিভাগের উপ-কমিশনার মশিউর রহমান সারাবাংলাকে বলেন, ‘ওই ভবনের পঞ্চম ও ষষ্ঠ তলা থেকে প্রায় পাঁচ থেকে ছয় কোটি টাকার জাল নোট তৈরির মতো কাঁচামাল ও নোট তৈরির বিভিন্ন সরঞ্জামাদি উদ্ধার করা হয়। একই সঙ্গে তৈরি করা ৫৭ লাখ টাকা মূল্যের জাল নোট জব্দ করা হয়েছে। তারা ভবনের দু’টি ফ্লোর ভাড়া নিয়ে জালনোট তৈরির কারখানা গড়ে তোলে। তারা আগেও গ্রেফতার হয়ে কারাগারে ছিল।’

বিজ্ঞাপন

চক্রটি ঈদের পর থেকে এই কারবার শুরু করেছে জানিয়ে পুলিশের এই কর্মকর্তা বলেন, ‘ঈদুল আজহার আগে তারা ঢাকা শহরের বাইরে বিভিন্ন জায়গায় অবস্থান করছিলেন। ঈদ চলে যাওয়ার পর তাদের আর কেউ খুঁজবে না এই ভেবে তারা পল্টনে তাদের কারখানা গড়ে তোলে।’

প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে পুলিশ জানিয়েছে, জাল নোট তৈরির এই কারখানার অর্থদাতা ছিলেন আটক শাহিন। তিনি একাধিক মামলার আসামি। এছাড়া আটক হান্নান প্রিন্টম্যান হিসেবে কাজ করতেন। আর জাল নোটের বিশেষ কাগজ তৈরি করতেন কাউসার। কারখানার ম্যানেজার হিসেবে দায়িত্বে ছিলেন আরিফ। ছাপা হওয়া জাল নোট বিভিন্ন জায়গায় পৌঁছে দেওয়ার দায়িত্বে ছিল ইব্রাহিম এবং নারী সদস্য খুশির।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন