বিজ্ঞাপন

চ্যাম্পিয়নস লিগ জিতে বার্সায় ফিরছেন কুতিনহো

August 24, 2020 | 3:38 pm

স্পোর্টস ডেস্ক

ক্যারিয়ারে এমন সাফল্য খুব কম খেলোয়াড়েরই অর্জন করতে পেরেছেন। তবে ফিলিপ কুতিনহোর ব্যাপারটা কিছুটা ভিন্নই। ১৬০ মিলিয়ন ইউরো মূল্যে বার্সেলোনায় যোগ দিয়ে এক মৌসুম পরে ধারে যেতে হয়েছে বায়ার্ন মিউনিখে। আর সেখানেই ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সম্মাননা চ্যাম্পিয়নস লিগ জয় করলেন। তবে বাভারিয়ানদের হয়ে তার সময় ফুরিয়ে এসেছে। ইউসিএল জিতলেও এবার ফিরতে হবে বার্সাতেই।

বিজ্ঞাপন

সাফল্য অর্জনের জন্যই লিভারপুল ছেড়ে বার্সেলোনায় নাম লিখিয়েছিলেন কুতিনহো। তবে বার্সেলোনা তাকে ইউরোপিয়ান শ্রেষ্ঠত্ব এনে দিতে পারেনি। অন্যদিকে যে ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের জয় অলরেডদের ছেড়েছিলেন সেই লিভারপুলই কুতিনহো ক্লাব ছাড়ার পরের মৌসুমে জিতে নেয় নিজেদের ষষ্ঠ চ্যাম্পিয়নস লিগ। তখন আক্ষেপের আগুনে নিশ্চয়ই পুড়ে মরছিলেন এই ব্রাজিলিয়ান তারকা।

এদিকে বার্সেলোনা প্রত্যকে মৌসুমেই চ্যাম্পিয়নস লিগে বাজে পারফর্ম করে বাদ পড়ছে দল থেকে। অন্যদিকে সে সময়কার বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দের বার্সেলোনা দলেও জায়গা হারান কুতিনহো। সব মিলিয়ে ১৬০ মিলিয়ন ইউরো যেন পানিতে ফেলল বার্সা। আর নিজের ফর্মও পড়তির দিকে যাচ্ছিল বুঝতে পারেন কুতিনহো। তাই তো ক্লাবের সঙ্গে সমঝোতায় পৌঁছে ২০১৯/২০ মৌসুমের শুরুতেই এক মৌসুমের জন্য ধারে বায়ার্ন মিউনিখে পাড়ি জমান তিনি।

আর সেটাই সাপেবর হয়েছে কুতিনহোর জন্য। প্রথমে জার্মান বুন্দেস লিগা এরপর জার্মান কাপ ডিএফবি পোকাল। এবং সর্বশেষ ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শ্রেষ্ঠত্ব চ্যাম্পিয়নস লিগ জয় করলেন কুতিনহো। এর মধ্যে আবার কোয়ার্টার ফাইনালে নিজ ক্লাব বার্সেলোনাকে লজ্জার হার উপহার দেয় কুতিনহোর বর্তমান ক্লাব। বার্সাকে ৮-২ গোলের ব্যবধানে হারানোর ম্যাচে কুতিনহো করেন দুই গোল আর সতীর্থকে দিয়ে করান আরও একটি।

বিজ্ঞাপন

কুতিনহো যেন তাকে ধারে খেলতে পাঠানোর রাগটাই উগড়ে দিলেন বার্সার ওপর। সে যাই হোক! কুতিনহোর সামনে তখন আকাশা ছোঁয়ার সম্ভবনা। ফাইনালে অপ্রতিরোধ্য পিএসজিকে হারিয়ে অপারাজেয় থেকেই ইউসিএল জিতল বায়ার্ন। আর সেই সঙ্গে নিশ্চিত ইউরোপিয়ান ট্রেবল। ক্যারিয়ারের ষোলকলা পূর্ন করলেন কুতিনহো। তবে এই খুশি বেশি দিন ধরে রাখতে পারছেন না এই ব্রাজিলিয়ান। বায়ার্নের হয়ে তার কাজ সম্পন্ন হয়েছে আর তাই তো এবার ফেরার পালা বার্সায়। যেখানে কুতিনহো ২০১৯/২০ মৌসুমে ইউরোপিয়ান ট্রেবল জয় করেছেন সেখানে তার ক্লাব বার্সেলোনা কাটিয়েছে শিরোপাহীন মৌসুম।

ফাইনাল জয়ের পর কুতিনহো মুভিস্টারকে দেওয়া এক সাক্ষাৎকারে জানান, ‘অবশ্যই আমাকে বার্সেলোনায় ফিরতে হবে। আমি বার্সেলোনায় ফিরব এবং আলোচনা করব আমার ভবিষ্যৎ নিয়ে। আমি অবশ্য এই বিষয় নিয়ে এতদিন কিছুই ভাবিনি। আমার চিন্তায় ছিল কেবল ফাইনাল।’

বিজ্ঞাপন

নিজের এমন অর্জনে খুশি কুতিনহো। ‘আমরা দুর্দান্ত একটি মৌসুম পার করেছি। আর আমরা সবাই খুব খুশি। আমার মনে আমরা এটা অর্জনের জন্য সঠিক দল ছিলাম। আমি অনেক আনন্দিত আজকের জন্য। আমি এটা ভাষায় প্রকাশ করতে পারছি না যে আমি কতটা খুশি।’-যোগ করেন কুতিনহো।

অন্যদিকে নিজের জাতীয় দলের সতীর্থদের জন্য মনও কাঁদছে তার। কুতিনহো বলেন, ‘ফাইনাল এমনই হয়। কেউ হাসবে আবার কেউ কাঁদবে। তবে আমরা আমাদের আবেগকে নিয়ন্ত্রণ করতে পেরেছি। আর আবেগ নিয়ন্ত্রণ করেই চ্যাম্পিয়নও হয়েছি।’

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন