বিজ্ঞাপন

বেসরকারি হাসপাতাল-ক্লিনিকের প্যাথলজি পরীক্ষার ফি জানাতে নির্দেশ

September 23, 2020 | 9:45 pm

সিনিয়র করেসন্ডেন্ট

ঢাকা: দেশের সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ল্যাবরেটরিতে বিভিন্ন প্যাথলজি পরীক্ষার হালনাগাদ ফি নির্ধারণের অগ্রগতি জানাতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন) অর্ডিন্যান্স-১৯৮২ অনুযায়ী আইন তৈরির অগ্রগতিও জানাতে বলা হয়েছে আদেশে।

বিজ্ঞাপন

আগামী ৭ অক্টোবরের মধ্যে এই অগ্রগতি জানাতে বলা হয়েছে। বুধবার (২৩ সেপ্টেম্বর) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এ বিষয়ে নির্দেশনা চেয়ে হিউম্যান রাইটস ল’ইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে সংগঠনটির কোষাধ্যক্ষ মো. শাহ আলম রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন ড. বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক।

বিজ্ঞাপন

এর আগে ২০১৮ সালের ২৪ জুলাই হাইকোর্ট এক আদেশে সকল বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনষ্টিক সেন্টার ও ল্যাবরেটরিতে বিভিন্ন প্যাথলজি পরীক্ষার ফি, সেবার মূল্য তালিকা এবং চিকিৎসকের চিকিৎসা ফির তালিকা ১৫ দিনের মধ্যে প্রকাশ্য (উন্মুক্ত) স্থানে টানানোর নির্দেশ দিয়েছিলেন।

একইসঙ্গে মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন) অর্ডিন্যান্স-১৯৮২ অনুযায়ী নীতিমালা তৈরি করতে এবং তা বাস্তবায়নের জন্য একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়। এ ছাড়াও রুল জারি করা হয়েছিল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন