বিজ্ঞাপন

হাসপাতালের বাইরে ট্রাম্পের শো ডাউন

October 5, 2020 | 1:03 pm

আন্তর্জাতিক ডেস্ক

নভেল করোনাভাইরাসে আক্রান্ত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ওয়ালটার রিড ন্যাশনাল মিলিটারি মেডিকেল সেন্টারের বাইরে মোটর শোভাযাত্রা নিয়ে শো ডাউন করেছেন। খবর র‍য়টার্স।

বিজ্ঞাপন

রোববার (৪ অক্টোবর) পূর্বপ্রস্তুতি ছাড়াই অসুস্থ প্রেসিডেন্টের এ মোটর শোভাযাত্রায় অংশ নিলে, শো ডাউনের মুখোমুখি হয়ে হাসপাতালের বাইরে জড়ো হওয়া তার সমর্থকরা বিস্মিত হয়ে যান। মোটর শোভাযাত্রা শেষে ট্রাম্প আবার হাসপাতালে ফিরে যান।

এ ব্যাপারে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, রাজধানী ওয়াশিংটন ডিসির ওই হাসপাতালের সামনে একটি কালো রঙের স্পোর্টস ইউটিলিটি ভেহিকলের (এসইউভি) পেছনের আসনে বসা মুখে মাস্ক পরা ৭৪ বছর বয়সী ট্রাম্প সমর্থকদের উদ্দেশ্যে হাত নাড়েন।

এ সময় তার গাড়িবহর ধীরে ধীরে এগিয়ে যায় আর ‘ট্রাম্প ২০২০’ পতাকা হাতে জড়ো হওয়া সমর্থকরা ‘ইউএসএ, ইউএসএ’ বলে শ্লোগান দিতে থাকেন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন

এর আগে, টুইটারে পোস্ট করা এক ভিডিওতে ট্রাম্প বলেন, তাকে শুভকামনা জানাতে যারা হাসপাতালের বাইরে জড়ো হয়েছেন তাদের ‘সারপ্রাইজ’ দিতে চান তিনি।

শুক্রবার (২ অক্টোবর) হাসপাতালে ভর্তি হওয়ার পর এই প্রথম জনসম্মুখে আসলেন ট্রাম্প।

এদিকে, সংক্রামক রোগে আক্রান্ত মার্কিন প্রেসিডেন্টের ওই শোভাযাত্রা তাৎক্ষণিকভাবে সমালোচনার মুখে পড়েছে। তার দেহরক্ষীদের ও গাড়ি চালককে স্বাস্থ্যগত ঝুঁকির মুখে ফেলার জন্য অনেকেই তার সমালোচনা করেছেন।

এর কয়েক ঘণ্টা আগে কোভিড-১৯ আক্রান্ত প্রেসিডেন্টের চিকিৎসায় নিয়োজিত চিকিৎসকরা তার শারীরিক অবস্থা সম্পর্কে পরস্পরবিরোধী ইঙ্গিত দেন। অক্সিজেন নেওয়ার পর প্রেসিডেন্টের ফুসফুসের অবস্থা তারা পর্যবেক্ষণ করছেন, এমনটি জানানো সত্ত্বেও তার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছে বলে দাবি করেছেন চিকিৎসকরা। সোমবারের (৫ অক্টোবর) মধ্যেই ট্রাম্পকে হোয়াইট হাউজে ফেরত পাঠানো হতে পারে বলে তারা ইঙ্গিত দিয়েছেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. আমেশ আদালজা বলেছেন, ডা. কনলির উত্তর থেকে ধারণা করছি ট্রাম্পের এক্স-রে প্রতিবেদনে নিউমোনিয়ার কিছু লক্ষণ পাওয়া গেছে।

পাশাপাশি, ট্রাম্পের চিকিৎসার সঙ্গে যুক্ত নন, এমন অন্য চিকিৎসকরা বলছেন, তার রোগ গুরুতর এমন প্রমাণ আছে।

চিকিৎসকদের সূত্রে জানা গেছে, ট্রাম্পকে ডেক্সামেথাসোন দেওয়া হয়েছে। এই স্টেরয়েড গুরুতর কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রেই ব্যবহার করা হয়। এর পাশাপাশি তাকে অ্যান্টিভাইরাল ওষুধ রেমডিসিভির ও রিজেনেরন ফার্মাসিউটিক্যালসের পরীক্ষামূলক অ্যান্টিবডি চিকিৎসাও দেওয়া হয়েছে।

এ ব্যাপারে নিউইয়র্ক নর্থওয়েল হেলথের প্রধান চিকিৎসা কর্মকর্তা ডা. ডেভিড বাটেনেলি বলেছেন, ১৪ দিনের আগে তার পক্ষে বাইরে বের হয়ে আসা ও প্রচারণা চালানো অসম্ভব হওয়ার কথা।

ট্রাম্প জানিয়েছেন, হাসপাতালে তিনি সৈন্য ও পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন। তার এ বক্তব্যে প্রশ্ন উঠেছে তিনি এখন রোগটি সরাসরি অন্যদের মধ্যে ছড়িয়ে দিচ্ছেন কি না?

সমালোচকরা বলেছেন, রোববার বিকালে ট্রাম্পের মোটর শোভাযাত্রার সময় তার বুলেট প্রুফ এসইউভিতে তার সঙ্গে থাকা সিক্রেট সার্ভিসের সদস্যদের এখন ১৪ দিন সেলফ কোয়ারেনটাইনে থাকা দরকার।

এক টুইটার বার্তায় বলেছে ওয়ালটার রিড হাসপাতালের চিকিৎসক ডা. জেমস ফিলিপস বলেছেন, এই দায়িত্বজ্ঞানহীনতা স্তম্ভিত হওয়ার মতো।

অপরদিকে, ট্রাম্পের মোটর শোভাযাত্রার আগে সাংবাদিকদের তা না জানানোয় আপত্তি জানিয়েছে হোয়াইট হাউজ কোরেসপন্ডেন্টস অ্যাসোসিয়েশন।

কিন্তু, হোয়াইট হাউজের মুখপাত্র জাড ডিয়ার জানিয়েছেন, চিকিৎসকদের সম্মতি নিয়ে যথাযথ পূর্বসতর্কতা মেনেই মোটর শোভাযাত্রাটি করা হয়েছে।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন