বিজ্ঞাপন

রাতে বসলো আদালত: ধর্ষণ মামলার আসামি সেই ৪ শিশুকে জামিন

October 9, 2020 | 12:33 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাতেই জরুরি আদালত বসিয়ে বরিশালের বাকেরগঞ্জে ধর্ষণ মামলায় অভিযুক্ত চার শিশুর জামিনের বিষয়টি নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গ্রেফতার হয়ে যশোর শিশু (কিশোর/কিশোরী) উন্নয়ন কেন্দ্রে থাকা শিশুদের রাতের মধ্যেই নিজ নিজ অভিভাবকের কাছে পৌঁছে দিতে আদেশ দেওয়া হয়েছে যশোর জেলা প্রশাসককে। হাইকোর্টের এ নির্দেশেনার পর বরিশাল শিশু আদালতের বিচারক চার শিশুর জামিন আদেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

এদিকে, রাতেই জরুরি আদালত বসিয়ে চার শিশুকে কিশোর/কিশোরী উন্নয়ন কেন্দ্রে পাঠানোর আদেশ দেওয়া বরিশালের সংশ্লিষ্ট সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে আগামী ১১ অক্টোবর তলব করেছেন হাইকোর্ট। বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালকে ১১ অক্টোবর সকাল সাড়ে ১০টার মধ্যে ধর্ষণের শিকার শিশুটির মেডিকেলে রিপোর্ট দাখিল করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) রাতে জরুরি আদালতে বসে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ এসব আদেশ দেন।

আরও পড়ুন- ধর্ষণে অভিযুক্ত ৪ শিশুকে পাঠানো হলো কিশোর উন্নয়ন কেন্দ্রে

বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান বলেন, রাতে জরুরি আদালত বসিয়ে দ্রুততম সময়ে চার শিশুর জামিন নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্টে। এছাড়া যশোর জেলা প্রশাসককে আদেশ দিয়ে আদালত বলেছেন, ওই চার শিশুকে যশোর শিশু উন্নয়ন কেন্দ্র থেকে শীতাতপ নিয়ন্ত্রিত মাইক্রোবাসে করে আজ রাতের মধ্যেই তাদের অভিভাবকের কাছে পৌঁছে দিতে হবে। উচ্চ আদালতের এই আদেশ অবহিত হওয়ার সঙ্গে সঙ্গে বরিশালের বিচারক চার শিশুকে জামিন দিয়েছেন বলে জানিয়েছেন।

গত মঙ্গলবার (৬ অক্টোবর) মো. সাইদুল ইসলাম (১১), মো. সোলায়মান ইসলাম তামিম (১০), মো. হাফিজুল ইসলাম লাবিব (১০) ও মো. শাওন হাওলাদার (১০) নামে চার শিশুর বিরুদ্ধে ছয় বছরের এক কন্যাশিশুকে ধর্ষণের অভিযোগে বাকেরগঞ্জ থানায় নারী ও শিশু দমন নির্যাতন আইনে মামলা দায়ের করা হয়।

শিশু চারটিকে গ্রেফতারের পর বুধবার (৭ অক্টোবর) বাকেরগঞ্জ আমলি আদালতে উপস্থাপন করা হলে বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. এনায়েতউল্লাহ তাদের কিশোর/কিশোরী উন্নয়ন কেন্দ্রে পাঠানোর নির্দেশ দেন। সে অনুযায়ী তাদের যশোর শিশু (কিশোর/কিশোরী) উন্নয়ন কেন্দ্রে পাঠানো হয়।

বিজ্ঞাপন

এ ঘটনা নিয়ে বেসরকারি একটি টেলিভিশন চ্যানেলে সংবাদ প্রচারিত হলে তা আদালতের দৃষ্টি আকর্ষণ করে। জরুরিভিত্তিতে রাতেই আদালত বসিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের হাইকোর্ট বেঞ্চ শিশুদের জামিনের ব্যবস্থা করতে বলেন। পাশাপাশি যশোর জেলা প্রশাসককে আদেশ দেন, রাতের মধ্যেই যেন শিশুদের পরিবারের কাছে পৌঁছে দেওয়া হয়। এ আদেশ পালন করে আগামীকাল শুক্রবার (৯ অক্টোবর) সকাল ১০টার মধ্যে তা টেলিফোন করে জানাতেও বলেছেন আদালত।

চার শিশুকে জামিন না দিয়ে শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানোর আদেশদাতা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে আগামী ১১ অক্টোবর হাইকোর্টে হাজির হতে বলা হয়েছে। এছাড়া বাকেরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বলা হয়েছে, ওই চার শিশু ও তাদের অভিভাবককে নিয়ে একই দিন যেন হাইকোর্টে হাজির হন।

সারাবাংলা/এজেডকে/টিআরÁ

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন